ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

গুগল সার্ভারে যুক্ত হচ্ছে বিটিসিএল

প্রকাশিত: ০৫:২৫ এএম, ১২ জুলাই ২০১৪

গুগল সার্ভারের সঙ্গে যুক্ত হচ্ছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল)। প্রথমবারের মতো দেশে এই ব্যবস্থায় ডাটা শেয়ারিং করতো ফাইবার অ্যাট হোম। বাংলাদেশের একমাত্র সাবমেরিন ক্যাবল সাউথইস্ট এশিয়া-মিডলইস্ট-ওয়েস্টার্ন ইউরোপ ফোরের (সি-মি-উই-৪) মাধ্যমে বিটিসিএল এই সংযোগ তৈরি করবে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা। ইতিমধ্যে এ বিষয়ে কাজ শুরু হয়েছে বলে বিটিসিএল।

সরাসরি সংযোগ পেতে সাবমেরিন ক্যাবলের ভাড়া বাবদ মাসে প্রায় ১১ লাখ টাকা দিতে হবে বিটিসিএলকে। এছাড়া সুইচড রুমের জন্য ব্যয় হবে ৪ লাখ টাকা। গুগল সার্ভারের সঙ্গে সংযোগ স্থাপনে বিটিসিএলের আইআইজির বর্তমান এসটিএম-১-এর কার্যক্ষমতা বাড়িয়ে এসটিএম-৪-এ উন্নীত করা হবে। বিটিসিএলের ঢাকা সার্ভারের মাধ্যমে সিঙ্গাপুরের তুয়াসে অবস্থিত গুগল সার্ভারে আরো দ্রুত প্রবেশ করতে পারবেন ইন্টারনেট ব্যবহারকারীরা।

এই সংযোগ বাস্তবায়িত হলে বিটিসিএল সংযোগ ব্যবহারকারীরা আরো দ্রুত গুগল সার্ভারে প্রবেশ করতে পারবেন এবং ব্যয় অনেকাংশে কমে যাবে বলে অভিমত প্রকাশ করেছেন নেটওয়ার্কিং বিশেষজ্ঞ বিডিকম অনলাইন এর প্রধান নির্বাহী সুমন আহমেদ সাবির।

জানা গেছে, ২০০৭ সালে গুগল সরাসরি সংযোগ দিতে বিটিসিএলকে প্রস্তাব করে। সিনক্রোনাস ট্রান্সপোর্ট-৪ (এসটিএম) মানের ব্যান্ডউইডথের জন্য দরপত্র আহ্বান করে। গত বছর ২৫ মার্চ দরপত্র জমা দেয়ার সময় শেষ হয়। সিঙ্গাপুরের সিংটেল, ইতালিক টেলিকম ইতালিয়া ও ভারতের টাটা টেলিকম নামের তিনটি প্রতিষ্ঠান দরপত্র জমা দেয়।

প্রসঙ্গত, বেসরকারি অনেক ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) প্রতিষ্ঠানেরই সিঙ্গাপুরের গুগল সার্ভারের সঙ্গে সরাসরি সাবমেরিন কেবল সংযোগ রয়েছে। তাদের সংযোগ ব্যবহার করে বিভিন্ন সার্ভার ঘুরে তারপর বিটিসিএলের গ্রাহকরা গুগল সার্ভারে প্রবেশ করেন।