ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

ইবোলা ভাইরাস ট্র্যাকিং-এ আইবিএম

প্রকাশিত: ০৬:৫৪ এএম, ২৯ অক্টোবর ২০১৪

পশ্চিম আফ্রিকার বেশ কয়েকটি দেশে মহামারী আকারে ছড়িয়ে পড়া ইবোলা ভাইরাস মোকাবেলায় বিশেষ ট্র্যাকিং পদ্ধতি চালু করেছে ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস (আইবিএম)। যার মাধ্যমে ইবোলা-সংক্রান্ত তথ্য, সরকারি উদ্যোগ, বিভিন্ন সংস্থার সংক্রমণ রোধে নেয়া পদক্ষেপ এবং আক্রান্তদের তথ্য সহজে জানা যাবে।

সম্প্রতি ছড়িয়ে পড়া ভয়ঙ্কর এ ভাইরাসে এরই মধ্যে মৃতের সংখ্যা চার হাজার ছাড়িয়েছে। আক্রান্ত হয়েছে আরো কয়েক হাজার মানুষ। এক্ষেত্রে আইবিএমের এ ট্র্যাকিং পদ্ধতির মাধ্যমে ইবোলা সংক্রমণ অনেকাংশে কমিয়ে আনা সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করেন প্রতিষ্ঠানটির সংশ্লিষ্ট কর্মকর্তারা। এছাড়া এ পদ্ধতিতে সহজে টেক্সট মেসেজ বা ভয়েস কলের মাধ্যমে আক্রান্ত এলাকার বিভিন্ন তথ্য পাওয়া যাবে।

জানা যায়, এরই মধ্যে আইবিএমের এ পদ্ধতির মাধ্যমে বিশ্বের বিভিন্ন অঞ্চলে ইবোলা আক্রান্তদের তথ্য একসঙ্গে ট্র্যাক করার কাজ শুরু হয়েছে। এ তথ্য থেকে যে কেউ জানতে পারছেন কোন অঞ্চলে আক্রান্ত মানুষের সংখ্যা বেশি, কোন অঞ্চলে দ্রুত চিকিত্সা প্রয়োজন কিংবা কোন অঞ্চলে কতটা দ্রুত এ রোগ বিস্তার করছে।

আফ্রিকা অঞ্চলের আইবিএম গবেষণাকেন্দ্রের প্রধান বিজ্ঞানী উয়ি স্টুয়ার্ট বলেন, আমরা গবেষণা করে দেখেছি ইবোলা-সংক্রান্ত তথ্যগুলো একত্র করা সম্ভব এবং তথ্যগুলো বিশ্লেষণ করে নির্দিষ্ট জায়গা দেখানো যায়। ফলে দ্রুত ব্যবস্থা নেয়া সম্ভব হবে। এছাড়া সেলফোন প্রযুক্তি কাজে লাগিয়ে এসব তথ্য আমরা সরকারি পর্যায়ে পৌঁছানো ছাড়াও দাতা সংস্থাগুলোর কাছে সহজে পৌঁছে দিতে পারি। - বিবিসি