ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

অ্যালফাবেটের অধীনে গুগল

প্রকাশিত: ০৮:২৬ এএম, ০৩ অক্টোবর ২০১৫

গত আগস্টে নতুন একটি প্যারেন্ট কোম্পানি গঠনের ঘোষণা দিয়েছিলো সার্চ জায়ান্ট গুগল। ১৭ বছর ধরে `গুগল ইনকর্পোরেটেড` নামে চলার পরে  মূল কোম্পানির পরিবর্তে আজ (শনিবার) থেকে অ্যালফাবেট নামের নতুন এই প্যারেন্ট কোম্পানির অধীনে থাকতে যাচ্ছে সার্চ জায়ান্ট এ প্রতিষ্ঠানটি।

গুগলের দুই প্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও সের্গেই ব্রিন এ তথ্য নিশ্চিত করেছেন।  ম্যাশেবল জানিয়েছে, প্রায় চার বছর ধরেই গুগলের মধ্যে অ্যালফাবেট প্রতিষ্ঠা নিয়ে আলোচনা চলছে। অ্যালফাবেটের অধীনে থাকছে ক্যালসিও যেটি মানুষের বৃদ্ধ বয়সের রোগগুলো নিয়ে গবেষণা করবে।

অ্যালফাবেটের প্রধান নির্বাহী হিসেবে থাকছেন গুগল প্রতিষ্ঠাতা ল্যারি পেজ। আরেক প্রতিষ্ঠাতা সের্গেই ব্রিন প্রতিষ্ঠানটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন। অ্যালফাবেটের প্রত্যেকটি বিভাগের জন্য আলাদা প্রধান নির্বাহী নিয়োগ করা হচ্ছে। গুগল ভেঞ্চার্সের প্রধান নির্বাহী হিসেবে নিয়োগ পেয়েছেন সুন্দর পিচাই।

কর্তৃপক্ষ জানিয়েছে, গুগল থেকে অ্যালফাবেটে রূপান্তরটা ব্যবহারকারীদের খুব একটা চোখে পড়বে না। শুধুমাত্র প্যারেন্ট কোম্পানি হিসেবে থাকবে অ্যালফাবেট।

আগামী সোমবার থেকে ওয়াল স্ট্রিটে GOOG এবং GOOGL নামেই গুগলের শেয়ার লেনদেন হবে। তবে কর্পোরেট নামের ক্ষেত্রে গুগলের পরিবর্তে ব্যবহার করা হবে অ্যালফাবেট।

এসআইএস/এমএস