ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

প্রযুক্তি শিল্পে জাপানি সহযোগিতা চায় বাংলাদেশ

প্রকাশিত: ০১:৩৮ পিএম, ০২ অক্টোবর ২০১৫

প্রযুক্তির বিকাশ ও উন্নয়ন কার্যক্রমে জাপানসহ উন্নত দেশ ও সংস্থাগুলোকে সম্পৃক্ত করতে চায় সরকার। এ লক্ষ্যে ইতোমধ্যে বিভিন্ন উন্নয়ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে। গুরুত্ব দেয়া হচ্ছে উন্নয়ন ও গবেষণার উপর। এছাড়া তথ্য ও প্রযুক্তিকে শিল্পে পরিণত করতে উন্নয়ন ও গবেষণায় সহযোগিতা শুরু করেছে জাপান। বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ সূত্রে এসব তথ্য জানা গেছে।

সম্প্রতি বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ দেশের বিভিন্ন স্থানে হাই-টেক পার্কসমূহের পরিকল্পপনা, উন্নয়ন ও সফল বাস্তবায়নে জন্যে জাপানের বিশ্বখ্যাত রি-টেম করপোরেশনের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। ইকো ম্যানেজমেন্টে রি-টেম করপোরেশনের রয়েছে একশ বছরের অভিজ্ঞতা।

রি-টেম করপোরেশনের প্রধান নির্বাহী আকিরা নাকাজিমা জাগো নিউজকে বলেন, উন্নত দেশের আদলে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট কিংবা ই-বর্জ্য ব্যবস্থাপনা ও সবুজ প্রযুক্তি উন্নয়ন ঘটানো হবে বাংলাদেশে। রি-টেম সর্বাধুনিক প্রযুক্তির মাধ্যমে জাপানসহ বিশ্বের বিভিন্ন দেশেরমতো টেকসই সমাজ প্রতিষ্ঠা করবে বাংলাদেশে। এ ধরনের উদ্যোগী ভূমিকায় সব সময় বাংলাদেশের পাশে থাকতে চায় জাপান। প্রযুক্তিকে কাজে লাগিয়ে বিশেষ বিশেষ সেক্টরগুলোকে ভারসাম্যপূর্ণ করতে বাংলাদেশকে সহযোগিতা করার কথাও জানান তিনি।  

এ বিষয়ে বাংলাদেশ হাই-টেক পার্ক অথরিটির ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম এনডিসি জাগো নিউজকে বলেন, আমরা চাচ্ছি জাপানের মতো উন্নত দেশের কারিগরি জ্ঞানকে কাজে লাগাতে। ভূমির সর্বোচ্চ সুষ্ঠু ব্যবহার ও দক্ষ জনশক্তি তৈরির মাধ্যমে দেশে টেকসই উন্নয়ন খুবই জরুরী। আর এ জন্য জাপানের সহযোগিতার বিকল্প নেই।

হোসনে আরা বেগম আরো বলেন, হাই-টেক পার্ক বাস্তবায়নে এই মুহূর্তে সবচেয়ে বেশি দরকার রিসার্স অ্যান্ড ডেভোলাপমেন্ট। রিসার্স ও ডেভোলাপমেন্ট ছাড়া আইসিটি সেক্টরে টেকসই উন্নয়ন সম্ভব নয়। জাপান এ বিষয়ে আমাদের সহযোগিতার আশ্বাস দিয়েছে।

আরএম/জেডএইচ/এএইচ/পিআর