ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

টুইটারে পাসওয়ার্ডের বিকল্প ব্যবস্থা

প্রকাশিত: ০৮:০৭ এএম, ২৫ অক্টোবর ২০১৪

পাসওয়ার্ড ছাড়াই ব্যবহার করা যাবে বিভিন্ন অ্যাপ। এজন্য শীর্ষ মাইক্রোব্লগিং সাইটটি এনেছে ডিজিটস নামের নতুন সেবা। সম্প্রতি প্রতিষ্ঠানটি তাদের ফ্লাইট নামের প্রথম সম্মেলনে এ তথ্য জানায়।

পাসওয়ার্ড ব্যবহার দিন দিন ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে। ক্রমবর্ধমান সাইবার হামলার মুখে পাসওয়ার্ড ব্যবস্থার ঝুঁকি বাড়ছে দিন দিন। এ কারণে পাসওয়ার্ডের বিকল্প নিয়ে ভাবছেন প্রযুক্তি বিশারদরা। এরই ধারাবাহিকতায় টুইটার নিয়ে এল তাদের প্রথম পাসওয়ার্ডের বিকল্প ব্যবস্থা।

এ ব্যবস্থার মাধ্যমে গ্রাহকরা অ্যাপ আইডি ও পাসওয়ার্ড ছাড়া ব্যবহার করতে পারবেন। আইডির পরিবর্তে একটি মাত্র বার্তার মাধ্যমে অ্যাপে প্রবেশ করতে পারবেন গ্রাহকরা। কেউ যখন কোনো অ্যাপে প্রবেশ করতে যাবেন, তখন তার মোবাইল ডিভাইসে একটি শনাক্তকরণ কোড আসবে। এ কোড ব্যবহার করে গ্রাহক সংশ্লিষ্ট অ্যাপটিতে প্রবেশ করতে পারবেন।

ফ্লাইটের পণ্য ব্যবস্থাপক মিকায়েল ড্রুক জানান, ইউরোপসহ যুক্তরাষ্ট্রে ৩০ কোটির বেশি স্মার্টফোন বিক্রি হবে। আর উদীয়মান বাজারগুলোয় বিক্রি হবে ৯৪ কোটি স্মার্টফোন। এসব বাজারে মোবাইল ডিভাইস বিক্রি বাড়লেও সবার ই-মেইল অ্যাকাউন্ট থাকে না। ফলে তারা প্রয়োজনীয় অ্যাপ ব্যবহার করতে পারেন না। বিশ্বের ২১৬টি দেশে ২৮টি ভাষায় এরই মধ্যে ডিজিটস সেবাটি চালু হয়েছে। -টাইমস অব ইন্ডিয়া