ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

ইন্টারনেটের ওপর ভ্যাট প্রত্যাহারের দাবি

প্রকাশিত: ০৩:৫০ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০১৫

ইন্টারনেটের মূল্য সহনীয় পর্যায়ে আনার পাশাপাশি এর ওপর মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) প্রত্যাহারের দাবি জানিয়েছেন বাংলা লেখার সফটওয়্যারের উদ্ভাবক ও তথ্য প্রযুক্তিবিদ মোস্তফা জব্বার।

শনিবার সন্ধ্যায় রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাবে ‘আয়কর প্রদান বিষয়ে জনগণকে উদ্বুদ্ধকরণ’ শীর্ষক সোস্যাল মিডিয়া সংলাপে এ দাবি জানান তিনি।

মোস্তফা জব্বার বলেন, বাংলাদেশে বর্তমানে ৯৫ শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহারকারী। অথচ ইন্টারনেটের গতি খুবই খারাপ। তার ওপর ইন্টারনেটের ওপর এনবিআর ভ্যাট আদায় করছেন যা ডিজিটালাইজেশনের অন্যতম প্রধান অন্তরায়।

আয়কর মেলায় বিপুল পরিমাণ রাজস্ব আদায় প্রসঙ্গে মোস্তফা জব্বার বলেন, মেলায় বিপুল পরিমাণ রাজস্ব আদায় হয়। কেন হয়? এটা খুঁজে বের করা দরকার। এর কারণ একটাই- করদাতারা মেলায় হয়রানি হতে হয় না বা কোনো ঘুষ দিতে হয় না। আর এ থেকে পরিত্রাণের একটাই পথ তা হলো- কর আদায়ের প্রক্রিয়াকে ডিজিটাল করা।

এর পাশাপাশি তিনি সচিবালয়ের প্রতিটি মন্ত্রণালয় ও দফতরের কাজকর্ম ডিজিটাইলেশন ও স্যোশাল মিডিয়ার আওতায় জবাবদিহিতার মুখোমুখি করার দাবি জানান।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের সহায়তায় প্রথমবারের মতো এ সংলাপ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সভাপতিত্বে সংলাপে প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বেসিস সভাপতি শামীম আহসান, তথ্য ও যোগাযোগ সচিব শ্যাম সুন্দর সিকদার, এনবিআর সদস্য পারভেজ ইকবাল, এমটবের সাধারণ সম্পাদক নুরুল কবীর প্রমুখ।

এসআই/একে/পিআর