ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

তথ্য সংরক্ষণ সেবা নিয়ে এলো রবি ক্লাউড

প্রকাশিত: ১১:৪৮ এএম, ১৭ সেপ্টেম্বর ২০১৫

হ্যান্ডসেট হারানো, চুরি বা নষ্ট হওয়ার কারণে তথ্য হারিয়ে যাওয়ার আশঙ্কা ঠেকাতে ‘রবি ক্লাউড’ নামে একটি অনলাইন তথ্য সংরক্ষণ সেবা চালু করেছে মোবাইল ফোন অপারেটর রবি। এর মধ্যদিয়ে মোবাইল ফোনের অরক্ষিত তথ্য এবং নিত্য ভোগান্তি থেকে রক্ষা পেলেন গ্রাহকরা। এ সেবার মাধ্যমে রবি গ্রাহকরা ছবি, গান, ভিডিও ও গুরুত্বপূর্ণ ফাইলসমূহ সংরক্ষণ করতে পারবেন স্থায়ীভাবে।

রবি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, দেশে রবিই প্রথম সার্বিক তথ্য সংরক্ষণের এমন ব্যবস্থা চালু করলো। রবি’র ক্লাউড সেবার মাধ্যমে গ্রাহকরা যেকোনো সময় যেকোনো স্থান থেকে ১৫ গিগাবাইট পর্যন্ত ছবি, ভিডিও, গান, ফাইল, প্রেজেনটেশন ইত্যাদি সংরক্ষণ করতে পারবেন।

রবি ক্লাউড একটি ব্যক্তিগত ফাইল আর্কাইভ যা নিরাপদ ক্লাউড সেবা প্রদান করবে। হ্যান্ডসেট হারানোর পাশাপাশি তথ্য হারানোর আশঙ্কা পুরোপুরি দূর করবে এই সেবাটি। গ্রাহকরা রবি ক্লাউড থেকে সরাসরি লিঙ্কের মাধ্যমে যে কোন ফাইল অন্যের সাথে শেয়ার করতে পারবেন। যেকোনো সময় যেকোনো স্থান থেকে সেই আপলোলেড ফাইলগুলো ব্যবহার করতে পারবেন গ্রাহকরা। স্মার্টফোন, ল্যাপটপ, ট্যাবলেট সব ধরনের ডিভাইস থেকে ক্লাউডে রাখা ফাইলগুলোতে প্রবেশ করা যাবে।

প্রমোশনটি চলাকালীন ১১ অক্টোবর ২০১৫ পর্যন্ত প্লাটিনাম এইস ও প্লাটিনাম গ্রাহকরা রবি ক্লাউড সেবার মাধ্যমে ১৫ গিগাবাইট ফ্রি স্পেস ব্যবহার করতে পারবেন। ডায়মন্ড গ্রাহকরা ১২ গিগাবাইট এবং নতুন গ্রাহকসহ ধন্যবাদ কর্মসূচির আওতায় থাকা বাকি গ্রাহকরা ১০ গিগাবাইট ফ্রি স্পেস ব্যবহার করতে পারবেন।

রবি আজিয়াটা লিমিটেড মালয়েশিয়ার আজিয়াটা গ্রুপ বারহাদ ও জাপানের এনটিটি ডকোমো ইনক. এর একটি সম্মিলিত উদ্যোগ।

আরএম/এসএইচএস/পিআর