ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

একসঙ্গে কাজ করবে প্রযুক্তি কোম্পানিগুলো

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০৫:১৬ এএম, ০৯ জুলাই ২০১৪

গৃহস্থালির জন্য ইন্টারনেট-সংশ্লিষ্ট ডিভাইস তৈরিতে একসঙ্গে কাজ করবে প্রযুক্তি কোম্পানিগুলো। স্যামসাং, ইন্টেল ও ডেলের মতো প্রতিষ্ঠানগুলো এ বিষয়ে একসঙ্গে কাজ করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। আর এক্ষেত্রে কোয়ালকম, এলজি ইলেকট্রনিকস ও অন্যান্য প্রতিষ্ঠানের কাছ থেকে প্রযুক্তি সাহায্য নেয়া হবে বলে জানা গেছে।

গৃহস্থালির জন্য ব্যবহূত ইন্টারনেট সংশ্লিষ্ট পণ্যগুলোর চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বাড়িঘরে ব্যবহূত ইন্টারনেটের সঙ্গে যুক্ত থার্মোস্ট্যাট ও লাইট বাল্বের মতো পণ্য উত্পাদনে এবার একসঙ্গে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ কোরীয় ইলেকট্রনিকস পণ্য নির্মাতা স্যামসাং, মার্কিন কোম্পানি ইন্টেল ও ডেল।

এরই মধ্যে ইন্টারনেট-সংশ্লিষ্ট অনেক ডিভাইস বাজারে এসেছে। কিন্তু এমন অনেক ডিভাইস রয়েছে, যা এখনো বাজারে আনতে পারেনি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো। এ ধরনের ডিভাইস বাজারে আনতেই একসঙ্গে কাজ করবে এ প্রতিষ্ঠানগুলো। পাশাপাশি বর্তমান ডিভাইসগুলোর উন্নয়নেও কাজ করবে তারা।

ইন্টারনেট-সংশ্লিষ্ট স্মার্ট ডিভাইস তৈরিতে একসঙ্গে কাজ করার লক্ষ্যে অলসিন অ্যালায়েন্স নামে একটি সংস্থা খোলা হয়েছে। গত সপ্তাহে মাইক্রোসফট এ সংস্থার ৫১তম সদস্য হিসেবে যুক্ত হয়। এদিকে মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যাপল ও সার্চ ইঞ্জিন গুগলও নিজেদের মতো করে সংশ্লিষ্ট ডিভাইস তৈরিতে মনোনিবেশ করেছে। এ পরিস্থিতিতে বাজারের অবস্থা দিন দিন প্রতিযোগিতাপূর্ণ হচ্ছে। ধারণা করা হচ্ছে এ বাজারে নিজেদের অবস্থানকে আরও শক্ত করতেই একসঙ্গে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে স্যামসাং, ইন্টেল ও ডেলের মতো প্রতিষ্ঠানগুলো। এ প্রতিষ্ঠানগুলোর প্রত্যেকটি পৃথক পৃথক খাতে বিশেষজ্ঞ। তাই এদের মিলিত প্রয়াসে বর্তমানের চেয়ে আরো উন্নত ডিভাইস তৈরি সম্ভব হবে বলে ধারণা করা হচ্ছে। তবে কবে থেকে এ প্রতিষ্ঠানগুলো কার্যক্রম শুরু করবে, সে বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য জানানো হয়নি। রয়টার্স