ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

মজিলায় ভিডিও চ্যাট

প্রকাশিত: ০৯:৩৯ এএম, ১৯ অক্টোবর ২০১৪

বহুল ব্যবহূত ফায়ারফক্স ব্রাউজারের নির্মাতা মজিলা এবার তাদের সেবায় যুক্ত করলো হ্যালো নামে নতুন ভিডিও চ্যাট। প্রতিষ্ঠানটির এ সেবার মাধ্যমে ভিডিও চ্যাট করতে আলাদা কোনো সফটওয়্যারের প্রয়োজন হবে না। এছাড়া নতুন করে কোনো অ্যাকাউন্টও খুলতে হবে না ব্যবহারকারীদের। শুধু মজিলা ফায়ারফক্স ব্রাউজার ইনস্টল করা থাকলেই ব্যবহার করা যাবে প্রতিষ্ঠানটির এ সেবা। মজিলার পক্ষ থেকে এক বিবৃতিতে ভিডিও চ্যাট সেবা হ্যালো আনার বিষয়ে নিশ্চিত করা হয়। - খবর টেকরাডার

হ্যালোর ভিডিও কলিং ফিচারে ব্যবহার করা হয়েছে ওয়েব রিয়েল টাইম কমিউনিকেশন (ডব্লিউআরটিসি) ভিডিও প্রযুক্তি। সাধারণ একটি ওয়েব লিংক পাঠানোর মাধ্যমে হ্যালো থেকে কল করা যাবে অন্য ব্যক্তির ব্রাউজারে। লিংকে ক্লিক করলেই স্বয়ংক্রিয়ভাবে সংযোগ স্থাপন হবে দুই ব্রাউজারের মধ্যে এবং চালু হবে অডিও কিংবা ভিডিও কল ফিচার।

সংবাদ মাধ্যম টেকরাডারের প্রতিবেদন অনুযায়ী, ভিডিও চ্যাট সেবা খাতে নিজেদের আধিপত্য বিস্তারের লক্ষ্যে হ্যালো এনেছে মজিলা। প্রতিষ্ঠানটি অন্যান্য প্রযুক্তি কোম্পানিগুলোর সঙ্গে টেক্কা দিয়ে সাধারণত অল্প সময়ের মধ্যে একই সেবার হালনাগাদকৃত সংস্করণ বাজারে ছাড়ে না। কিন্তু বর্তমানে অনলাইন ভিডিও চ্যাট সেবা খাতে গ্রাহক চাহিদা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাওয়ায় নতুন সেবাটি এনেছে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা।

অ্যাপলের ফেইস টাইম, গুগলের হ্যাংআউটস, মাইক্রোসফটের স্কাইপের মতো সেবাগুলো ব্যবহারের জন্য সাধারণত আলাদা অ্যাকাউন্ট খুলতে হয়। তবে প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোর সেবার সঙ্গে মজিলার হ্যালোর মূল পার্থক্য হলো, শুধু মজিলা ব্রাউজার থাকলেই ব্যবহারকারীরা ভিডিও কল করতে পারবেন।