ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

কোন স্মার্টফোনে পানি লাগলেও সমস্যা হবে না

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ১২:৩২ পিএম, ০৪ এপ্রিল ২০১৯

ছবি তুলতে গিয়ে হঠাৎ প্রিয় স্মার্টফোনটি পড়ে গেল পানিতে! কিংবা অফিস ডেস্কে গ্লাস উল্টে পানি গেল স্মার্টফোনে! এমন তো হতেই পারে।

স্মার্টফোনের পানিনিরোধী ক্ষমতার নিরিখে দুটি রেটিং দেওয়া হয় IP67 ও IP68। এই রেটিংগুলো পাওয়া ফোনগুলোই আসলে ওয়াটারপ্রুফ হয়।

জেনে পানিতে কোন স্মার্টফোনগুলোর সমস্যা হবে না -

Apple IPhone XS , XS Max ও XR - অ্যাপল আইওএস ১২ এবং এ১২ বায়োনিক চিপসেটে চলা ফোনটি IP68 রেটিং প্রাপ্ত। তাই এগুলো ২ মিটার অবধি পানিতে প্রায় ৩০ মিনিট পর্যন্ত ডুবে থাকতে পারে।

Samsung Galaxy S10 ও S10+ - স্যামসাংয়ের এই দুটি ফ্ল্যাগশিপ স্মার্টফোনই পানি প্রতিরোধে সক্ষম। স্যামসাং এর নিজস্ব এক্সিনসের প্রসেসর এবং অ্যান্ড্রয়েড পাই তে চলা এই ফোন দুটি IP68 রেটিং প্রাপ্ত।

Apple iPhone X - অ্যাপেলের এই স্মার্টফোনটি IP67 রেটিং প্রাপ্ত তাই এটি ১ মিটার গভীর পানিতে ৩০ মিনিট অবধি ডুবে থাকতে পারে।

Google Pixel 3 ও Pixel 3 XL - এই দুটি ফোনও প্রিমিয়াম রেঞ্জের অত্যন্ত জনপ্রিয় ফোন। এই দুটি ফোনেরও IP68 রেটিং রয়েছে। তাই দোলের সময় এই ফোনগুলো ব্যবহার করা যাবে।

Samsung Galaxy Note 9 - স্যামসাংয়ের এই স্মার্টফোনটিরও IP68 রেটিং রয়েছে। ১২ মেগাপিক্সেলের ওয়াইড এঙ্গেল লেন্স এবং ১২ মেগাপিক্সেলের টেলিফটো লেন্সসহ এটি অত্যন্ত জনপ্রিয় একটি ফ্ল্যাগশিপ ডিভাইস।

Huawei P20 Pro - এই ফোনটিরও IP67 রেটিং রয়েছে। ২০ মেগাপিক্সেলের মোনোক্রোম সেন্সর এবং ৪০ মেগাপিক্সেলের আরজিবি সেন্সর সহ এই ফোনটি অন্যতম সেরা একটি ক্যামেরা সেন্ট্রিক স্মার্টফোন।

Samsung Galaxy S9 ও S9+ - অ্যান্ড্রয়েড ৯.০ পাই, টেলিফটো লেন্স এক্সিনোস প্রসেসর সহ Samsung Galaxy S9 ও S9+ গত বছরের অন্যতম সেরা ফ্ল্যাগশিপ ডিভাইস। এই ফোন দুটিতেও IP68 প্রোটেকশন রয়েছে।

Hauwei Mate 20 Pro (পানি প্রতিরোধে সক্ষম) - ৬.৩৯ ইঞ্চি কার্ভড 2k ও এলইডি স্ক্রিন এবং ৪৩০০ এমএএইচ ব্যাটারিতে চলা এই ফোনটিতেও IP68 সুরক্ষা আছে।

এএ

আরও পড়ুন