ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

ড্রপবক্সের ৭০ লাখ অ্যাকাউন্ট হ্যাকড

প্রকাশিত: ০৬:২৯ এএম, ১৬ অক্টোবর ২০১৪

সম্প্রতি ড্রপবক্সের প্রায় ৭০ লাখ অ্যাকাউন্টের ইউজার নেম ও পাসওয়ার্ড হাতিয়ে নিয়েছে সাইবার অপরাধীরা। যার মধ্যে শতাধিক অ্যাকাউন্টের তথ্য পেস্টবিন নামের একটি সাইটে প্রকাশ করা হয়েছে। - রয়টার্স

তবে ড্রপবক্সের পক্ষ থেকে হ্যাকিংয়ের বিষয়টি অস্বীকার করা হয়েছে। প্রতিষ্ঠানটির দাবি করেছে, হাতিয়ে নেয়া যে ইউজার নেম ও পাসওয়ার্ডগুলো ড্রপবক্সের বলে দাবি করা হচ্ছে, দুর্ভাগ্যবশত তা অন্য কোনো সার্ভিস থেকে হাতিয়ে নেয়া হয়েছে। আর এসব তথ্যের মাধ্যমে ড্রপবক্সের সার্ভার হ্যাক করার চেষ্টা করা হয়েছে। কিন্তু সাইবার অপরাধীদের সাম্প্রতিক এ প্রচেষ্টাকে ব্যর্থ করে দেয়া হয়েছে।

এ বিষয়ে ড্রপবক্সের এক মুখপাত্র সংবাদ মাধ্যম রয়টার্সকে জানান, ড্রপবক্স এর আগেও এ ধরনের বিব্রতকর পরিস্থিতির মধ্যে পড়েছে। যেসব ইউজার নেম ও পাসওয়ার্ডের কথা বলা হচ্ছে, সেগুলো অনেক পুরনো। পেস্টবিনে প্রকাশ করা শতাধিক অ্যাকাউন্টের অধিকাংশ লগইন তথ্যই মেয়াদোত্তীর্ণ।

সম্প্রতি একই ধরনের হামলার শিকার হয় ছবি শেয়ারিংয়ের অ্যাপ স্ন্যাপচ্যাট। অ্যাপটির অসংখ্য ব্যবহারকারীর প্রায় লক্ষাধিক ছবি বেহাত হওয়াকে কেন্দ্র করে ব্যাপক তোলপাড় শুরু হয়েছে। এরই মধ্যে হ্যাকাররা হাতিয়ে নেয়া সব ছবি অনলাইনে প্রকাশের হুমকি দিয়েছে।

এদিকে নিউইয়র্কার ম্যাগাজিনকে দেয়া সাম্প্রতিক এক সাক্ষাত্কারে নিজেদের তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতে গ্রাহকদের ড্রপবক্স ব্যবহার না করার পরামর্শ দেন মার্কিন গোয়েন্দা সংস্থা ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির (এনএসএ) সাবেক কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেন। পাশাপাশি তিনি গুগল ও ফেসবুকের মতো সেবা থেকেও দূরে থাকার পরামর্শ দেন।