ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

শিক্ষার্থীদের জন্য ইন্টেলের নতুন ল্যাপটপ

প্রকাশিত: ০৯:৪২ পিএম, ২৭ জুন ২০১৪

শিক্ষার্থীদের জন্য নতুন ল্যাপটপ উন্মোচন করল মার্কিন সেমিকন্ডাক্টর চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইন্টেল। ল্যাপটপের পাশাপাশি ‘এডুকেশন টু ইন ওয়ান’ নামের ডিভাইসটিকে ট্যাবলেট হিসেবেও ব্যবহার করা যাবে। প্রতিষ্ঠানটি সাম্প্রতিক এক বিবৃতিতে এ তথ্য জানায়। খবর টাইমস অব ইন্ডিয়া।

প্রতিষ্ঠানটির তথ্য অনুযায়ী, ইন্টেলের এ ডিভাইসে ল্যাপটপ ও ট্যাবলেটের প্রায় সব ধরনের সেবাই রয়েছে। এতে ব্যবহার করা হয়েছে উচ্চমানের প্রসেসর। ডিভাইসটিতে কোয়াডকোর ইন্টেল এটম প্রসেসর জেডথ্রিসেভেনফোরজিরোডি প্রসেসর ব্যবহার করা হয়েছে । এতে রয়েছে উইন্ডোজ ৮.১ অপারেটিং সিস্টেম। ডিভাইসটির ব্যাটারি লাইফ ৭ দশমিক ৮ ঘণ্টা।

সাম্প্রতিক সময়ে মোবাইল ডিভাইসের চাহিদা বৃদ্ধি পেয়েছে। কিন্তু এসব ডিভাইসের অনেকগুলোয়ই শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় সেবা থাকে না। এ বিষয়ে ইন্টেলের দক্ষিণ এশিয়া শাখার বাজার উন্নয়ন বিভাগের পরিচালক রাজিব ভাল্লা বলেন, ‘শিক্ষাক্ষেত্রে প্রযুক্তির প্রয়োজনীয়তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এ কারণেই শিক্ষার্থীদের কথা মাথায় রেখে আমরা নতুন ডিভাইসের উদ্বোধন করেছি। আমাদের ডিভাইসটি শিক্ষার্থীরা ইচ্ছামতো ট্যাবলেট ও ল্যাপটপ হিসেবে ব্যবহার করতে পারবেন। এতে করে ডিভাইসটির গ্রহণযোগ্যতা সংশ্লিষ্টদের কাছে বাড়বে বলে আশা করি।’

ছোট শিশুরাও যাতে জ্ঞান অর্জনে ডিভাইসটি ব্যবহার করতে পারে এ কারণে ডিভাইসটির আকার তুলনামূলক ছোট রাখা হয়েছে। পাশাপাশি ইন্টেলের নতুন ডিভাইসটি পানি ও ময়লারোধী করে তৈরি করা হয়েছে। বাজার বিশ্লেষকদের মতে, সেমিকন্ডাক্টরের পাশাপাশি মোবাইল ডিভাইসের বাজারেও নিজেদের শক্ত অবস্থান গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাচ্ছে ইন্টেল।