ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

ফোর-জি সিম রিপ্লেসমেন্টে অর্থ আদায় বন্ধের দাবি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৩:২৪ পিএম, ০৩ মার্চ ২০১৮

ফোর-জি সিম রিপ্লেসমেন্টে ‘অনৈতিক’ অর্থ আদায় বন্ধ এবং ইন্টারনেটের মূল্য সমন্বয়ের দাবি জানিয়েছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন।

শনিবার সকালে এ দাবিতে একটি মানববন্ধন করে সংগঠনটি।

মানববন্ধনে সংগঠনের সভাপতি মহিউদ্দীন আহমেদ বলেন, থ্রি-জি নেটওয়ার্ক ও ইন্টারনেটের ধীরগতির ফলে গ্রাহকরা ফোর-জিতে আগ্রহ হারিয়ে ফেলেছে। তারপরও চতুর্থ প্রজন্মের সেবা পেতে আগের টু-জি ও থ্রি- জি সিমগুলোকে আগের নম্বর বহাল রেখে রিপ্লেসমেন্ট করতে অপারেটররা ১১০ টাকা, কোনো কোনো ক্ষেত্রে ১২০ টাকাও আদায় করছে। আমরা জানতে পেরেছি যে, এক্ষেত্রে রাজস্ব বিভাগ ১০০ টাকা ভ্যাট ধার্য করেছে। আগে যেখান এমএনপি (নম্বর অব পোর্টাবিলিটি) বা নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর পরিবর্তনের ক্ষেত্রে আপনারা ভ্যাট নির্ধারণ করেছেন ৩০ টাকা। অথচ ৪-জি রিপ্লেসমেন্টের ক্ষেত্রে কী কারণে ১০০ টাকা ভ্যাট আদায় করা হবে তা আমাদের কাছে বোধগম্য নয়। ইতোমধ্যেই দেশের জনগণ এনবিআরকে দোষারোপ করছে। এর ফলে ডিজিটাল বাংলাদেশ গড়ার পথ অনেকটাই কঠিন হয়ে পড়বে।

মানববন্ধনে আরও বক্তব্য রাখেন সাবেক সংসদ সদস্য হুমায়ুন কবির হিরু, মোবাইল ব্যাংকিং রিচার্জ অ্যাসোসিয়েশনের সভাপতি মো. বুলু, সংগঠনের মহাসচিব অ্যাড. আবু বক্কর সিদ্দিক প্রমুখ।

বক্তব্যে প্রত্যেক বক্তাই টু-জি ও থ্রি-জি সেবার মান নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করেন এবং অবিলম্বের ইন্টারনেটের মূল্য কমানো ও নেটওয়ার্ক সক্রিয় করার জোর দাবি জানান। সেই সঙ্গে টেলিকম খাতে দুর্নীতি বন্ধ করে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান টেলিটককে বিশ্বমানের অপারেটর হিসেবে গড়ে তোলার আহ্বান জানান বক্তারা।

এআর/এএস/এনএফ/জেআইএম

আরও পড়ুন