ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

বিয়ে হলো পৃথিবীর প্রথম রোবটের

প্রকাশিত: ১১:৪১ এএম, ০৩ জুলাই ২০১৫

যান্ত্রিক সভ্যতায় বসবাস করে কোনো যন্ত্রমানবের বিয়ে হয়েছে শুনেছেন কখনো? কৌতূহলী মানুষ ব্যাঙের বিয়ে দিয়েছে, সাপের বিয়ে নিয়ে উৎসব করেছে এমন খবর হর-হামেশায় পাওয়া গেছে। এবার মানুষ বিয়ে দিলো একজোড়া রোবট দম্পতির।

খবরে এসেছে, লাল জামার সঙ্গে রঙ মিলিয়ে বো-টাই বাঁধা বরের। তার পাশে দাঁড়িয়ে ঐতিহ্যবাহী সাদা গাউনে সেজে লাজুক হাসছেন কনে। বিয়ের আসরে নিমন্ত্রিত অতিথিদের সামনেই ‘ওয়েডিং কেক’ কাটলেন নবদম্পতি। সকলে শুভেচ্ছা জানালেন তাদের। সব শেষে চুমুও শেয়ার করলেন তারা।

যেকোনো সাধারণ বিয়ের আসরে এমনটাই তো নিয়ম। কিন্তু এটি কোনো সাধারণ বিয়ে নয়। ঠিক মানুষের মতোই বিয়ে সেরে ফেললেন পৃথিবীর প্রথম রোবট দম্পতি। জাপানের টোকিওতে গত শনিবার এই অভিনব বিয়ের সাক্ষী থাকলেন শ’খানেক অতিথি।

বরের নাম ফরিস। মায়ওয়া ডেনকি সংস্থা তৈরি করেছে এই রোবটটি। আর কনের নাম হিউম্যানড্রয়িড ইউকিরিন। তার জন্মদাতা টাকাইউকি টোডো। এই অ্যান্ড্রয়েড যন্ত্রমানবীকে তৈরি করা হয়েছে জাপানি পপ তারকা ইউকি কাসিওয়াগির আদলে এবং পুরো অনুষ্ঠানটি পরিচালনার দায়িত্বে ছিল পেপার নামের একটি রোবট।

এমনকি ফরিস এবং ইউকিরিনের বিয়েতে নাচ-গানের জমাটি পারফরম্যান্স দিয়েছে একটি রোবট ব্যান্ড। অতিথিদের দলে মানুষদের সঙ্গে যন্ত্রমানবদের উপস্থিতিও ছিল চোখে পড়ার মতো। সব মিলিয়ে মানুষ এবং যন্ত্রমানুষ যৌথভাবে উপভোগ করলো পৃথিবীর প্রথম রোবট-বিয়ে।

বিএ/আরআই