ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

তথ্যপ্রযুক্তিতে ব্যয় সূচকে বিশ্বসেরা বাংলাদেশ

প্রকাশিত: ১০:২২ এএম, ১৮ সেপ্টেম্বর ২০১৪

তথ্যপ্রযুক্তি সেক্টরে ব্যবসা সংশ্লিষ্ট ব্যয় সূচকে বিশ্বসেরা হয়েছে বাংলাদেশ। বিশ্বখ্যাত ম্যানেজমেন্ট কনসাল্টিং ফার্ম ‘এটি কারনি’ (AT Kearney) প্রকাশিত ব্যয় সূচকে বাংলাদেশ প্রথম স্থান অর্জন করেছে। দেশে সফটওয়্যার ও অাইটি সেবাপণ্য উৎপাদনে বিশ্বের অন্যান্য দেশের তুলনায় খরচ কম হওয়ায় বাংলাদেশের এই অর্জন। এই সূচক দেশে বিদেশি বিনিয়োগ অাসার ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা রাখবে বলে মনে করছেন তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্টরা।

বৃহস্পতিবার বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে জুনাইদ অাহমেদ পলক বলেন, ‘এটি কারনি’র এ সূচক বাংলাদেশে বিদেশি বিনিয়োগ অানতে সহায়তা করবে। এতে করে তথ্যপ্রযুক্তি খাতে বিদেশি বিনিয়োগ আসবে।

গত ৫ বছরে তথ্যপ্রযুক্তি খাতে প্রভূত উন্নতি হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ইন্টারনেট ব্যবহারকারী ১৩ লাখ থেকে (২০০৯ সালে) ৪ কোটি ৮০ লাখে উন্নীত হয়েছে, ৫ লাখ তথ্যপ্রযুক্তি পেশাজীবী বিভিন্ন সেক্টরে কাজ করছে। অাগামীতে সূচকে অারও উন্নতি হবে।

২০১৭ সালের মধ্যে দেশের ইউনিয়ন সেন্টারগুলোকে ডিজিটাল সেন্টার হিসেবে রূপান্তর করা হবে বলে তিনি জানান।

সংবাদ সম্মেলনে বেসিস সভাপতি শামীম আহসান বলেন, সম্প্রতি ‘এটি কারনি’ প্রকাশিত ২০১৪’র গ্লোবাল সার্ভিসেস লোকেশন ইনডেক্সে (জিএসএলআই) বাংলাদেশের আইটি সার্ভিসকে প্রথমবারের মতো অন্তর্ভুক্ত করেছে। তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নের মাধ্যমে ২৬তম স্থান থেকে বাংলাদেশকে প্রথম ১০টি দেশের মধ্যে নিয়ে আসার চেষ্টা চালিয়ে যাবে বেসিস।

তিনি অারও বলেন, এর আগে গার্টনার বাংলাদেশকে বিশ্বের ৩০টি আউটসোর্সিং দেশের মধ্যে অন্তর্ভুক্ত করে। এ সময় তিনি বাংলাদেশের তথ্যপ্রযুক্তি অবকাঠামো ও অন্যান্য বিষয়ে আরও উন্নয়নের সুযোগ রয়েছে বলে তিনি জানান।

এছাড়া একই প্রতিবেদনে উঠে এসেছে অাইটি অাউটসোর্সিং ও ব্যাক অফিসের ভিত্তিতে বিশ্বর ৫০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ২৬তম। এর পরের অবস্থানে রয়েছে যুক্তরাজ্য, তিউনিসিয়া, স্পেন মরক্কো, মরিশাস, কানাডা, অার্জেন্টিনা, ফ্রান্স, দক্ষিণ অাফ্রিকা ও অসেট্রলিয়ার মতো দেশ।

গ্লোবাল সার্ভিসেস লোকেশন ইনডেক্সে বাংলাদেশের অন্তর্ভুক্তি উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয় রাজধানীর কাওরান বাজারে বেসিস কার্যালয়ে।  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বেসিস সভাপতি শামীম অাহসান ছাড়াও সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি আহমেদ, মহাসচিব উত্তম কুমার পালসহ অারও অনেকে।