ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

আবারও কর্মী ছাঁটাই করবে মাইক্রোসফট

প্রকাশিত: ০৩:৫৯ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০১৪

দ্বিতীয় দফায় মত আবারও কর্মী ছাঁটাই করতে যাচ্ছে মার্কিন শীর্ষ সফটওয়্যার নির্মাতা কোম্পানি মাইক্রোসফট। গত জুলাইয়ে চলতি বছর ১৮ হাজার বা মোট কর্মী সংখ্যার ১৪ শতাংশ ছাঁটাই করার ঘোষণা দিয়েছিল প্রতিষ্ঠানটি। সে সময় কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্তের সবচেয়ে বড় প্রভাব পড়ে মাইক্রোসফট অধিগ্রহণকৃত ফিনল্যান্ডভিত্তিক সেলফোন নির্মাতা কোম্পানি নকিয়ার মোবাইল বিভাগের কর্মচারীদের ওপর। এর আগে ২০০৯ সালেও ৫ হাজার ৮০০ কর্মী ছাঁটাই করেছিল মাইক্রোসফট। - খবর জেডডিনেট

মাইক্রোসফটের ৩৯ বছরের ইতিহাসে একযোগে এত বেশি কর্মী এর আগে কখনো ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেয়া হয়নি। সম্প্রতি মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা প্রতিষ্ঠানটির কর্মকর্তা ও ডেভেলপারদের এক বিবৃতির মাধ্যমে অবগত করেন যে, মাইক্রোসফটে শিগগিরই বড় ধরনের পরিবর্তনের লক্ষ্যে দ্বিতীয় দফায় কর্মী ছাঁটাইয়ের সময় হয়ে এসেছে।

মূলত এ ঘটনার পর থেকেই ধারণা করা হচ্ছে, পরিচালন ব্যয় কমাতে শিগগিরই দ্বিতীয় দফায় নির্দিষ্টসংখ্যক কর্মী ছাঁটাই করবে প্রতিষ্ঠানটি। মাইক্রোসফটের কর্মী ছাঁটাইয়ের বিষয়ে এরই মধ্যে প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যমগুলোয় বেশ আলোচনা হচ্ছে।

ধারণা করা হচ্ছে, এবারো কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্তের সবচেয়ে বড় প্রভাব পড়বে নকিয়ার মোবাইল বিভাগের কর্মীদের ওপর। জুলাইয়ে প্রথম দফায় কর্মী ছাঁটাইয়ের ঘোষণার পাশাপাশি আগামী বছরে মাইক্রোসফটের ব্যবসা পরিকল্পনা নিয়েও বিস্তারিত তথ্য প্রকাশ করেন সত্য নাদেলা। তবে অনেকেই মনে করছেন, দ্বিতীয় দফায় কর্মী ছাঁটাইয়ের নির্দিষ্ট ছয় মাস অতিবাহিত হওয়ার আগেই কর্মী ছাঁটাই করছে মার্কিন প্রতিষ্ঠানটি।

এদিকে গত এপ্রিলে ৭২০ কোটি ডলারে অধিগ্রহণকৃত নকিয়ার মোবাইল বিভাগের ওপর কর্মী ছাঁটাইয়ের প্রভাব সব থেকে বেশি পড়াকে ইতিবাচক হিসেবে দেখছেন না বাজার বিশ্লেষকরা।

জানা যায়, ফিনল্যান্ডভিত্তিক নকিয়ার মোবাইল বিভাগের মোট ২৫ হাজার কর্মীর মধ্যে বিশ্বব্যাপী ১২ হাজার ৫০০ কর্মী ছাঁটাই করা হয়েছে প্রথম দফায়। বর্তমানে অধিগ্রহণকৃত নকিয়ার কর্মীসহ মাইক্রোসফটের মোট কর্মী ১ লাখ ২৭ হাজার। তবে দ্বিতীয় দফায় কর্মী ছাঁটাইয়ের মোট সংখ্যা প্রকাশ করেনি মাইক্রোসফট। প্রথম দফায় প্রতিষ্ঠানটির কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্তের প্রভাব পড়ে সিয়াটলে। সেখান থেকে জুলাইয়ে মোট ১ হাজার ৩৫১ জন কর্মী ছাঁটাই করে মাইক্রোসফট। এছাড়া নকিয়ার মোবাইল বিভাগের কর্মী সংখ্যা অর্ধেকে নিয়ে আসার ফলে প্রতি বছর প্রতিষ্ঠানটির ৬০ কোটি ডলার পরিচালন ব্যয় কমবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

সংবাদমাধ্যম জেডডিনেটের প্রতিবেদন অনুযায়ী, আজই কর্মী ছাঁটাই করতে পারে মাইক্রোসফট। আর এবার মোট ১৩ হাজার কর্মী ছাঁটাই করা হতে পারে বলে উল্লেখ করা হয় প্রতিবেদনটিতে। এছাড়া প্রতিষ্ঠানটির সঙ্গে সংশ্লিষ্ট এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে জানানো হয়, এবার নকিয়ার মোবাইল বিভাগের পাশাপাশি যুক্তরাষ্ট্রের রেডমন্ড এলাকার ফ্যাসিলিটির কর্মীদের ওপর সবচেয়ে বেশি প্রভাব পড়বে। কর্মী ছাঁটাইয়ের পাশাপাশি সম্প্রতি নকিয়া নামে আর কোনো ফোন বাজারে না ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে মাইক্রোসফট। গত এপ্রিলে অধিগ্রহণের পর পরই নকিয়ার নাম পরিবর্তন করে মাইক্রোসফট মোবাইল ওওয়াই করার কথা থাকলেও বিগত কয়েক মাস নকিয়া ব্র্যান্ডের অধীনেই স্মার্টফোন বাজারে ছেড়েছে প্রতিষ্ঠানটি। সম্প্রতি গিক অন গ্যাজেটস নামের প্রযুক্তিবিষয়ক একটি ব্লগে প্রকাশিত তথ্য বিশ্লেষণ করে বিশ্লেষকরা জানিয়েছেন, জার্মানির বার্লিনে অনুষ্ঠিত কনজিউমার ইলেকট্রনিক পণ্যের প্রদর্শনী আইএফএ-২০১৪-এ উন্মোচিত নকিয়া ব্র্যান্ডের মাইক্রোসফট ঘোষিত লুমিয়া ৮৩০ ও লুমিয়া ৭৩০ মডেলের স্মার্টফোন দুটিই হতে পারে সর্বশেষ উইন্ডোজ ফোন।