ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

মোবাইল সার্চে সাহায্য করবে না গুগল!

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০৪:১১ এএম, ০৮ আগস্ট ২০১৭

‘ক’ লিখলেই কলকাতা বুঝে নেয় সার্চ ইঞ্জিন গুগল। সার্চ বারে কয়েকটা অক্ষর লেখার পরেই যেন মনের কথা পড়ে নেয় সে। প্রতিদিন এভাবে অসংখ্য মানুষকে সাহায্য করছে গুগল। তবে এবার থেকে আর এই সাহায্য করবে না গুগল। ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, মোবাইল থেকে ইনস্ট্যান্ট সার্চ ফিচার তুলে নিচ্ছে গুগল। মোবাইল সার্চকে আরও আকর্ষণীয় করতে এই সিদ্ধান্ত নিয়েছে গুগল।

গুগলের পক্ষ থেকে বলা হয়েছে, এই মুহূর্তে ইন্টারনেট ব্যবহারকারীর ৫০ শতাংশের বেশি মোবাইলের মাধ্যমে গুগল সার্চ করে থাকেন। সে ক্ষেত্রে ইন্সট্যান্ট সার্চ বেশির ভাগ ক্ষেত্রেই ব্যবহার করা হচ্ছে না। তাই এই ফিচার তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে গুগল। এর বদলে জোর দেওয়া হবে সার্চ ইঞ্জিনকে আরও বেশি দ্রুত এবং সরল করে তুলতে। তবে ডেস্কটপের ক্ষেত্রে এই ফিচার থাকবে।

উল্লেখ্য, ২০১০ সালে ইনস্ট্যান্ট সার্চের ফিচার নিয়ে আসে গুগল। সে সময় সার্চ টিমের ভাইস প্রেসিডেন্ট মারিসা মায়ের বলেছিলেন, পৃথিবীর সব মানুষ যদি গুগল সার্চ ব্যবহার করেন, তা হলে দিনে ৩০ কোটি ৫০ লাখ সেকেন্ড সাশ্রয় হবে। অয়ার্ড ওয়েবসাইট সে সময় একটি পরিসংখ্যান দিয়ে জানিয়েছিল, গুগলের এই ফিচার এলে সেকেন্ডে ১১ ঘণ্টা সময় সাশ্রয় হবে। পরে ইনস্ট্যান্ট সার্চ খুব তাড়াতাড়ি জনপ্রিয় হয়ে ওঠে। গুগলের এই সাজেশনে অনেকটাই নির্ভরশীল হয়ে পড়ে ব্যবহারকারীরা।

এআরএস/জেআইএম

আরও পড়ুন