ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

ঢাকায় তিন দিনের সিটিও সম্মেলন শুরু

প্রকাশিত: ০৭:১১ এএম, ০৮ সেপ্টেম্বর ২০১৪

ঢাকায় শুরু হল তিন দিনের সিটিও’র ৫৪তম কাউন্সিল সভা ও বার্ষিক ফোরাম। কমনওয়েলথভুক্ত দেশগুলোতে তথ্য প্রযুক্তি ও টেলিযোগাযোগের ক্ষেত্রে পারস্পরিক সম্পর্ক জোরদার করার লক্ষ্যে এ সম্মেলন।

সোমবার সকাল সাড়ে ১০টায় রাজধানীর রেডিসন হোটেলে  কমনওয়েলথ টেলিযোগাযোগ সংস্থার (সিটিও) এ সম্মেলনের উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী লতিফ সিদ্দিকী।

সম্মেলনের আয়োজন করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। উদ্বোধনী অনুষ্ঠানে লফিত সিদ্দিকী বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে ডিজিটাল করার যে উদ্যোগ সরকার নিয়েছে তা বাস্তবায়ন করতে তথ্য ও প্রযুক্তিকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে।

প্রযুক্তি ক্ষেত্রে সুযোগ সম বণ্টনের আহ্বান জানিয়ে তিনি বলেন, “নাম কমনওয়েলথ হলেও সবগুলো রাষ্ট্রের মধ্যে কল্যাণ সমপরিমাণে ভাগ হয় না। তবে আমরা আশা করি অন্তত প্রযুক্তি ক্ষেত্রে সিটিও সকল সুযোগ সুবিধা সমপরিমাণে সদস্য রাষ্ট্রগুলোর কাছে বিতরণ করবে।”

কমনওয়েলথভুক্ত দেশগুলোর সরকার, টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা, অপারেটরসহ এ খাতের অংশীদারদের জন্য সিটিওর ফোরাম একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম।

এবারের সম্মেলনের প্রতিপাদ্য বিষয়- ‘আইসিটিস ফর ডেভেলপমেন্ট- ফ্রম এক্সেস টু ইনক্লুসিভ অ্যান্ড ইনোভেটিভ সার্ভিস।’

তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, “বাংলাদেশ সম্প্রতি বিশ্বের সবচেয়ে বৃহৎ ওয়েবপোর্টাল চালু করেছে। এখন পর্যন্ত বিশ্বের ৩০টি দেশে বাংলাদেশের প্রযুক্তি পণ্য রপ্তানি করা হচ্ছে। দেশের প্রান্তিক পর্যায়ে সাড়ে চারশ ডিজিটাল সেন্টার করা হয়েছে, যেগুলো থেকে সাধারণ মানুষ প্রযুক্তি সেবা গ্রহণ করতে পারছে।”

সিটিও কাউন্সিল মিটিং মূলত সিটিওর সর্বোচ্চ নীতিনির্ধারণী সভা। প্রতিবছর একবার কমনওয়েলথভুক্ত একটি দেশে এই সভা হয়। সভা চলবে বুধবার পর্যন্ত।