ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

ইন্টারনেট প্রসারে বিনিয়োগ করবে ফেসবুক

প্রকাশিত: ০৯:১৪ এএম, ০৭ সেপ্টেম্বর ২০১৪

গোটা বিশ্বে ইন্টারনেট সেবার প্রসারে কয়েক বিলিয়ন ডলার বিনিয়োগ করবে শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। ধারণা করা হচ্ছে, প্রতিষ্ঠানটির এ উদ্যোগের কারণে বিশ্বের প্রত্যন্ত অঞ্চলগুলোও ইন্টারনেট সেবার আওতায় আসবে। ফেসবুক মূলত গত বছর আফ্রিকা এবং এশিয়ার প্রত্যন্ত অঞ্চলগুলোয় ইন্টারনেট সেবা প্রসারে ইন্টারনেট ডট অর্গানাইজেশন নামে একটি প্রজেক্ট চালু করে। -খবর রয়টার্স

বিশ্বের অধিকাংশ দেশেই ইন্টারনেট সেবার প্রসার ঘটেছে উল্লেখযোগ্য হারে। তবে এ ধারাবাহিকতার সঙ্গে তাল মিলিয়ে এগোতে পারেনি আফ্রিকা ও এশিয়ার অনেক দেশ। ইন্টারনেট সুবিধাবঞ্চিত এ অঞ্চলগুলোকে ইন্টারনেটের আওতায় আনতে এরই মধ্যে কার্যক্রম শুরু করেছে ফেসবুক। সম্প্রতি মেক্সিকোয় এক সাক্ষাত্কারে ফেসবুকের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ জানান, বিশ্বের প্রতিটি মানুষের কাছে ইন্টারনেট সেবা পৌঁছাতে এরই মধ্যে কার্যক্রম শুরু করেছে প্রতিষ্ঠানটি।

এ বিষয়ে ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) জানায়, প্রতিষ্ঠানটির ইন্টারনেট ডট অর্গানাইজেশন প্রজেক্টের প্রচেষ্টায় চলতি বছরের শেষ নাগাদ মোট ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দাঁড়াবে ৩০০ কোটি।