ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

আউটসোর্সিংকে জনপ্রিয় করতে চায় সরকার

প্রকাশিত: ০৪:০৫ পিএম, ০৯ জুন ২০১৭

দেশে আউটসোর্সিংকে জনপ্রিয় করতে চায় সরকার। সে লক্ষ্যে ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এ খাতে বিশেষ প্রণোদনা দেয়া হয়েছে। এবারের বাজেটে ডেটা এন্ট্রি, ডেটা প্রসেসিং, কল সেন্টারসহ পুরো বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) খাতকে দেয়া হয়েছে ভ্যাট অব্যাহতি। এ খাতে আগে ১৫ শতাংশ ভ্যাট ছিল। সরকার সেটা প্রথম দফায় কমিয়ে ৪ দশমিক ৫ শতাংশ করেছে।

এ বিষয়ে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাপতি মোস্তফা জব্বার জাগো নিউজকে বলেন, আউটসোর্সিং খাতকে জনপ্রিয় করতে ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে সরকারের বিশেষ প্রণোদনার সিদ্ধান্তকে আমরা সাধুবাদ জানাই। এই সুবিধার জন্য দেশের তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর কার্যক্রমে নতুন গতি আসবে।

মোস্তফা জব্বার জানান, বর্তমান সরকারের নানা উদ্যোগের কারণে এ সেক্টরে ৩৫ হাজার মানুষ কাজ করছেন। এ খাত থেকে এখন আয় হয় এক হাজার কোটি টাকার উপরে। ২০২১ সালের মধ্যে এ খাত থেকে এক বিলিয়ন ডলার আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে সরকারের প্রণোদনা দেয়ার ঘোষণাটি ডিজিটাল বাংলদেশ গঠনের সিঁড়ি বলে তিনি মনে করেন।

এ প্রসঙ্গে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিংয়ের (বাক্য) সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন বলেন, বিপিও খাতটির অানুষ্ঠানিক যাত্রা শুরু হয় ২০০৯ সালে। তখন এ সেক্টরে হাতেগোনা কয়েকজন কাজ করতেন। বর্তমানে এটি শিল্পে পরিণত হয়েছে। সরকারি সহযোগিতার কারণে সম্ভাবনাময় এই খাত এখন অনেক সম্প্রসারিত। ৯৪টি কোম্পানি ‘বাক্য’র সদস্য পদে থাকাটিই এর বড় প্রমাণ।

আরএম/জেডএ/পিআর

আরও পড়ুন