ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

দেশের ৯০ শতাংশ মানুষের ইন্টারনেট অ্যাকসেস থাকবে : পলক

প্রকাশিত: ০৬:২৬ পিএম, ২৩ মে ২০১৭

বর্তমানে প্রতিবছর দেশের এক কোটি মানুষ ইন্টারনেট ব্যবহারকারী হিসেবে সাইবার জগতে সম্পৃক্ত হচ্ছে জানিয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, এভাবে চলতে থাকলে আগামী ২০২১ সাল নাগাদ বাংলাদেশের ৯০ শতাংশ মানুষের ইন্টারনেট অ্যাকসেস থাকবে।

তিনি বলেন, ৯০ শতাংশ গভর্মেন্ট সার্ভিস আমরা অনলাইনে নিয়ে আসতে পারব। পাশাপাশি ২০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থানের সৃষ্টি হবে এবং পাঁচ বিলিয়ন ডলার আমাদের আইসিটি এক্সপোর্ট করবে।

মঙ্গলবার রাতে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলেন কেন্দ্রে গ্লোবাল এক জব পোর্টালের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, একসময় আমাদের ব্রডব্যান্ড কানেকটিভিটি ঢাকা শহরের বাইরে ছিল না। কিন্তু বর্তমানে ফিক্সড ব্রডব্যান্ড কানেকটিভিটি উপজেলা পর্যায় পর্যন্ত চলে গেছে যেটা ইউনিয়ন পর্যন্ত আমারা নিয়ে যাওয়ার চেষ্টা করছি। বর্তামানে বাংলাদেশে ইন্টারনেট ব্যবহাকারীর সংখ্যা ছয় কোটি ৭০ লাখ।

প্রতিমন্ত্রী বলেন, দেশের মানুষের কাছে ১০ কোটি মোবাইল ফোন রয়েছে তার মধ্যে তিন কোটিই স্মার্টফোন। আজকে আমরা দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছি। এখন আমাদের সবচেয়ে দরকার হচ্ছে সঠিক উদ্যোগ এবং সাহসী উদ্যোক্তা। প্রতিটি দেশকে সফল উদ্যোক্তারাই এগিয়ে নিয়ে গেছেন। কারণ সরকার ব্যবসা করে না ব্যবসার ক্ষেত্র তৈরি করে দেয়। আমাদের সেই ক্ষেত্র তৈরি হয়েছে, আগামীতে আরও বেশি তৈরি হবে।

বর্তমান সরকার গত আট বছরে সরকারি-বেসরকারি খাত মিলিয়ে দেড় কোটি তরুণ-তরুণীর কর্মসংস্থান সৃষ্টি করেছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ স্বাধীন হওয়ার পর এমন কোনো সরকার আছে যারা এত অল্প সময়ে দেড় কোটি কর্মসংস্থান সৃষ্টি করেছে? বিগত আট বছরে দেশে পাঁচ লাখ ফ্রিল্যান্সার তৈরি হয়েছে কারণ সরকার প্ল্যাটফর্ম তৈরি করে দিয়েছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন গ্লোবাল জব পোর্টাল এনআরবি জবস-এর উদ্যোক্তা শামিম আহমেদ, অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক জামাল উদ্দিন, কল সেন্টার অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি ওয়াহিদ শরিফ প্রমুখ।

এএস/বিএ