ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

লাখো তরুণের ‘ইয়ুথ অপরচুনিটি’ অ্যাপ

প্রকাশিত: ০৮:২৯ এএম, ২৬ এপ্রিল ২০১৭

তরুণদের প্রয়োজনীয় যাবতীয় সুযোগ অন্বেষণের জন্য অনলাইন নেটওয়ার্ক ‘ইয়ুথ অপারচুনিটিস’| তরুণদের জন্য উন্মুক্ত এ প্ল্যাটফর্ম এখন  একই নামে একটি অ্যাপ নিয়ে এসেছে।

বুধবার ‘ইয়ুথ অপরচুনিটি’ নামে এ অ্যাপ উদ্বোধন করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। রাজধানীর কারওয়ান বাজারে টেকনোলোজি পার্কে একটি অনুষ্ঠানে এ মোবাইল অ্যাপ উদ্বোধন করেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী বলেন, এটি গর্ব করার মতো বিষয় যে, ইয়ুথ অপরচুনিটিস শুধু বাংলাদেশের নয়, বিশ্বের লাখো তরুণদের জন্য একটি উন্মুক্ত প্ল্যাটফর্ম। আর এই উদ্যোগকে আরও বিস্তৃতভাবে ছড়িয়ে দিতে মোবাইল অ্যাপটি অর্থবহ ভূমিকা পালন করবে। ডিজিটাল তথ্য জানানোর জন্য এই অ্যাপ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এর ফলে দেশের তরুণরা বিশ্বের অনেক নামি প্রতিষ্ঠানের ডাটা প্রতিনিয়ত পাবেন।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ গঠনের লক্ষ্যে তথ্য ও প্রযুক্তি বিভাগ এ ধরনের উদ্যোগকে সবসময় সহায়তা প্রদান করে এসেছে, যেন তরুণরা ডিজিটাল সার্ভিস এবং প্রোডাক্টে নতুন পরিবর্তন আনার সুযোগ পায়।

অনুষ্ঠানে ইয়ুথ অপরচুনিটিসের সহ প্রতিষ্ঠাতা ওসামা বিন নূর বলেন, www.youthop.com তরুণদের প্রয়োজনীয় যাবতীয় সুযোগ অন্বেষণের অন্যতম অনলাইন নেটওয়ার্ক। ইয়ুথ অপরচুনিটি বাংলাদেশ ও বিশ্বের প্রতিটি দেশের তরুণদের জন্য উন্মুক্ত এবং সমান সুযোগ প্রদানে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, এই অ্যাপ সারা বিশ্বের জন্য উন্মুক্ত। www.youthop.com ওয়েবসাইটটি প্রতি মাসে ১২ লাখ বার দেখা হয়। তরুণদের উন্নতি এবং তথ্য সংগ্রহের ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা পালনের সুবাদে ইয়ুথ অপরচুনিটিস বিভিন্ন আন্তর্জাতিক সম্মানে ভূষিত হয়েছে। যার মধ্যে রয়েছে ব্রিটেনের রানি এলিজাবেথের কাছ থেকে কুইনস ইয়াং লিডারস অ্যাওয়ার্ড এবং ফোর্বর্স থার্টি আন্ডার থার্টি।

তিনি জানান, ইয়ুথ অপরচুনিটিসের প্রধান কার্যালয় হবে বাংলাদেশে। তাই  কারওয়ান বাজারে টেকনোলোজি পার্কে ৩০০ বর্গফুটের অফিস বরাদ্দ দিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে আল আরাফা ইসলামী ব্যাংকের ব্যবস্থাপক পরিচালক বদরুল আলম তরুণদের সহায়তায় সার্বিক সহায়তা প্রদানের প্রতিশ্রুতি দেন। এ সময় ইয়ুথ অপরচুনিটিসের প্রতিষ্ঠাতা মাকসুদ মানিক প্রতিষ্ঠানের সার্বিক বিষয়ে কথা বলেন।

এএস/জেডএ/এসআর/আরআইপি

আরও পড়ুন