ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

রানা প্লাজা ট্র্যাজেডি নিয়ে ওয়েবসাইট

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০৪:৫৩ এএম, ২৪ এপ্রিল ২০১৭

দেশের পোশাকশিল্পের ইতিহাসে এক বড় ট্র্যাজেডির নাম রানা প্লাজা ধস। ২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারের রানা প্লাজা ধসে এক হাজারেরও বেশি শ্রমিকের করুণ মৃত্যু হয়। আহত হন কয়েক হাজার শ্রমিক। সেই সব শ্রমিকদের স্মরণ একটি ওয়েবসাইট চালু করেছে শ্রমিক সংগঠন গার্মেন্ট শ্রমিক সংহতি। এ ওয়েবসাইটে নিহত, নিখোঁজ ও আহত শ্রমিকদের জীবনের গল্প, নিহত তালিকা, লেখা ও ছবি রয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার অডিটরিয়ামে এক অনুষ্ঠানে সম্প্রতি এই ওয়েবসাইটের উদ্বোধন করেন রানা প্লাজার নিহত শ্রমিক সাগরিকার বোন বকুল খাতুন।

২০১৫ সালে গার্মেন্ট শ্রমিক সংহতির উদ্যোগে প্রকাশিত গ্রন্থ ২৪ এপ্রিল : হাজার প্রাণের চিৎকার গ্রন্থের ইংরেজি অনুবাদ নিয়েই ওয়েবসাইটটি করা হয়েছে। গার্মেন্ট শ্রমিক সংহতি জানায়, তারা দীর্ঘ সময় ধরে অত্যন্ত নিবিড় যোগাযোগের মাধ্যমে শ্রমিকদের জীবনের গল্প সংগ্রহ করে এবং বিভাগ ও জেলা অনুযায়ী নিহত নিখোঁজ শ্রমিকদের তালিকা তৈরি করেছে। এসব লেখা, তথ্য-উপাত্ত এবং ছবি নিয়েই এই ওয়েবসাইট।

উল্লেখ্য, স্মরণকালের ভয়াবহ এই ভবন ধসের ঘটনার চার বছর চলে গেলেও অনেকেই পাননি নিহত স্বজনদের লাশ। এখন পর্যন্ত প্রকৃত নিখোঁজ শ্রমিকদের পরিসংখ্যানও পাওয়া যায়নি। চার বছর পরও রানা প্লাজা ধসের দুঃস্বপ্ন তাড়িয়ে বেড়াচ্ছে বেঁচে থাকা শ্রমিকদের। অনেকের ফেরা হয়নি কাজে। শরীরের ক্ষত শুকালেও, শুকায়নি মনের। কেউ কেউ পাননি প্রতিশ্রুত সহায়তা, চিকিৎসা খরচ মেটাতে পারছেন না ক্ষতিপূরণ না পাওয়ায়।

এআরএস/জেআই্এম

আরও পড়ুন