ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

সাহস থাকলে দেখে নিন গুগলে এ পর্যন্ত কী কী খুঁজেছেন!

প্রকাশিত: ০৮:৫১ পিএম, ২০ এপ্রিল ২০১৫

গুগল আপনার সবকিছু জানে। হ্যাঁ, অন্তত আপনার খোঁজ, চাহিদা, প্রবণতা আর আগ্রহের সবটুকু। এতদিন যাবত গুগলে আপনি যা কিছু খুঁজেছেন, প্রত্যেকটি সার্চ টুকে রেখেছে এই সার্চ ইঞ্জিনের ডেটাবেইস। আর সে অনুযায়ীই আপনার সামনে হাজির করা হয় আপনার এখনকার কোনো শব্দ লিখে সার্চ চাপার পর আসা তালিকার ক্রম।

সুতরাং আপনার যাবতীয় গোপন অনুসন্ধানের নথি কিন্তু রয়ে গেছে গুগলের কাছে। অনেকের কাছেই গুগুলের এই তথ্য সংরক্ষণ ব্যক্তিগত গোপনীয়তার লঙ্ঘণ বলে মনে হলেও, গুগল দাবি করছে এটা ব্যবহারকারীকে আরো বেশি সহজ এবং ব্যক্তিপছন্দ অনুসারী অনুসন্ধান সেবা দেওয়ার জন্যই করে থাকে তারা।

এই সেবারই অংশ হিসেবে গত জানুয়ারি থেকে আলোচনায় থাকা একটি ফিচার চালু করেছে গুগুল, যা থেকে আপনি ডাউনলোড করে নিতে পারেন, এ পর্যন্ত আপনি যা যা খুঁজেছেন গুগুলে তার একটি সম্পূর্ণ তালিকা।

এর জন্য আপনাকে যা করতে হবে তা হলো, গুগল পেজের উপরে ডানদিকে গিয়ার আইকনের সেটিংস বাটনে ক্লিক করুন। সেখান থেকে হিস্টরি বেছে ক্লিক করুন। আপনার জিমেইল অ্যাকাউন্ট আইডি ও পাসওয়ার্ড চাইলে তা দিয়ে লগইন করতে হবে। এরপর লগড ইন উইনডোতে আবার গিয়ার বাটনের ড্রপ ডাউনে ক্লিক করে ডাউনলোড অপশনে ক্লিক করুন। গুগল একটি তালিকা তৈরি করে গুগল ড্রাইভে সংরক্ষণ করে আপনাকে মেইলে জানাবে। আপনি সেটি গুগল ড্রাইভ থেকে নামিয়ে নিতে পারবেন। এই তালিকা উইনন্ডোজের নোটপ্যাড বা যে কোনো টেক্সট এডিট অ্যাপ্লিকেশনে খুলে ‘query_text’ সার্চ দিলে আপনি একটি রান ডাউনে পেয়ে যাবেন এতদিনের যাবতীয় সার্চ-ইতিহাস।



গুগল বলছে, এটি গুগল থেকে নিজের প্রয়োজনীয় তথ্য অন্য সার্ভিসে স্থানান্তর করার জন্য সুবিধাজনক ফিচার। এই এলগরিদম ব্যবহার করেই তারা ব্যবহারকারীর মর্জিমাফিক তথ্যসূচি তৈরি করে সামনে ধরে। একারণেই আপনার সামনেই যিনি একই কি-ওয়ার্ড ব্যবহার করে গুগলে সার্চ দিচ্ছেন, তাকে আর আপনাকে গুগল দেখাচ্ছে ভিন্ন সার্চ রেজাল্ট। এমনকি, দু’দিন আগে এবং পরে আপনার ক্ষেত্রেও একই শব্দে খোঁজের ফলাফল গুগল বদলে দিচ্ছে এই বিপুল তথ্য বিশ্লেষণের মাধ্যমে।

সুতরাং, আপনি ভুলে গেলেও, বা ভুলে যেতে চাইলেও গুগল কিন্তু জেনে বসে আছে আপনার সমস্ত তথ্য। শুধু জেনেই নয়, রীতিমতো যত্ন করে জমা করে রেখে দিয়ে তা বিশ্লেষণ করে চলেছে প্রতি মুহূর্তে। কি, এবার একটু ভয় লাগছে?

এসআরজে