ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

টেকসই উন্নয়নে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খুবই জরুরি

প্রকাশিত: ০২:৩৪ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৭

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, টেকসই উন্নয়নের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খুবই জরুরি। যারাই এ জন্য কাজ করবে তাদের সব সামাজিক উদ্যোগের পাশে থাকবে মন্ত্রণালয়। বুধবার বিকেলে রাজধানীর একটি হোটেলে ব্র্যাক-মায়া আপার চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তারানা হালিম বলেন, অ্যান্ড্রয়েডভিত্তিক মোবাইল অ্যাপ্লিকেশন মায়া আপা’য় বিনিয়োগ করছে ব্র্যাক। এটি একটি ভালো খবর।

মায়া’র প্রতিষ্ঠাতা আইভি এইচ রাসেল বলেন, মায়া আপা হচ্ছে বিভিন্ন বিষয়ে পরামর্শ চাওয়ার এমন একটি ব্যবস্থা, যেখানে যে কেউ নিজের নাম-পরিচয় গোপন রেখে প্রশ্ন করতে পারেন। দিনরাত ২৪ ঘণ্টা এ সেবা চালু থাকে। এর মাধ্যমে স্বাস্থ্য সংক্রান্তসহ বিভিন্ন মনোসামাজিক এবং আইনি সমস্যা সমাধানের পরামর্শ পাওয়া যায়। কেউ প্রশ্ন পাঠালে সঙ্গে সঙ্গে তা সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের প্রোফাইলে চলে যায় এবং সর্বোচ্চ ৩ ঘণ্টার মধ্যে এর জবাব দেয়া হয়।

পরিসংখ্যানে দেখা যায়, ২০১৫ সালের ফেব্রুয়ারিতে মায়া আপার যাত্রা শুরুর পর থেকে এ পর্যন্ত প্রায় দেড় লাখ প্রশ্ন করা হয়েছে। বর্তমানে প্রতিদিন ১০ হাজারেরও বেশি মানুষ এ অ্যাপ ব্যবহার করছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্র্যাকের স্ট্র্যাটেজি, কমিউনিকেশনস অ্যান্ড এমপাওয়ারমেন্টের ঊর্ধ্বতন পরিচালক আসিফ, মায়া’র প্রতিষ্ঠাতা আইভি এইচ রাসেল, ডা. মুহাম্মদ মুসা এবং আইভি এইচ রাসেল প্রমুখ।

আরএম/এএইচ/জেআইএম