ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

চতুর্থ প্রান্তিকে রেকর্ড মুনাফা ফেসবুকের

প্রকাশিত: ০৪:৩৬ এএম, ০৫ ফেব্রুয়ারি ২০১৭

ব্যবহারকারীর সংখ্যা যেমন দ্রুত গতিতে বাড়ছে, তেমনি পাল্লা দিয়ে আয়ও বাড়ছে ফেসবুকের। এ যেন নিজেকে নিজেই ছাড়িয়ে যাওয়ার লড়াই। এই লড়াইয়ে একের পর এক নতুন সাফল্য যোগ করছে প্রতিষ্ঠানটি।

সম্প্রতি ফেসবুক বিগত বছরের চতুর্থ প্রান্তিকের হিসাব প্রকাশ করেছে। এ সময়ে ফেসবুক মোট ৮৮১ কোটি ডলার আয় করেছে। নিট মুনাফা হয়েছে ৩৭০ কোটি ডলার। এর আগের বছর একই সময়ে প্রতিষ্ঠানটির মোট আয় ছিল ৫৬০ কোটি ডলার। দেখা ফলে আয়ের হিসাবে সব অনুমানকে ছাপিয়ে গেছে ফেসবুক। আগের বছরের একই প্রান্তিকের চেয়ে মুনাফা করেছে দ্বিগুণেরও বেশি! পাশাপাশি ব্যবহারকারীর সংখ্যাও বেড়েছে ঈর্ষণীয়ভাবে। বর্তমানে ফেসবুক ব্যবহার করেন প্রায় ১৮৬ কোটি। ব্যবহারকারী বৃদ্ধির হার ১৭ শতাংশ। এরমধ্যে ১৭৪ কোটি মানুষ স্মার্টফোন থেকে ফেসবুক ব্যবহার করছেন। আর প্রতিদিন ফেসবুকে ঢুকছেন ১২৩ কোটি ব্যবহারকারী।

গত বুধবার আয়ের হিসাব প্রকাশের পর প্রতিষ্ঠানটির শেয়ারের দাম এক লাফে ৩.৬ শতাংশ বেড়েছে। মূলত বিজ্ঞাপন থেকেই সবচেয়ে বেশি আয় করছে ফেসবুক। মোট আয়ের ৮৪ শতাংশই এসেছে এই খাত থেকে।

এ সময়ে এশিয়ার বাজারে খুব ভালো করছে ফেসবুক। সেলফোন ভিত্তিক বিজ্ঞাপনে আয়ের দিক থেকে গুগলের পরই রয়েছে ফেসবুক। ফেসবুক এ খাত থেকে আয় আরও বাড়াতে নতুন নতুন কৌশল ও ফিচার যোগ করছে। বিশেষ করে ভিডিও বিজ্ঞাপন থেকে আয় বাড়াতে বেশি জোর দিচ্ছে তারা।

ফেসবুকের প্রধান আর্থিক কর্মকর্তা ডেভিড ওয়েহনার বলেন, ব্যবসাকে দীর্ঘমেয়াদি ভিত্তি দিতে আমরা কাজ করে যাচ্ছি। প্রয়োজনে বিনিয়োগ করা হচ্ছে। আর এরই ফল পাওয়া যাচ্ছে।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী জাকারবার্গ বলেন, আমরা ফেসবুকের মাধ্যমে বিশ্বকে একই নেটওয়ার্কের আওতায় আনতে চাই। তবে চীনের নিষেধাজ্ঞায় আমরা প্রত্যাশা অনুযায়ী সবার কাছে পৌঁছাতে পারছি না।

উল্লেখ্য, ফেসবুক, গুগলসহ মার্কিন বেশ কয়েকটি তথ্যপ্রযুক্তি কোম্পানি চীনে বন্ধ রাখা হয়েছে।

এমএমজেড/এমএস