ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

বাংলাদেশের তথ্যপ্রযুক্তির উন্নয়ন এখন বিশ্বজুড়ে স্বীকৃত : পলক

প্রকাশিত: ০৯:০১ এএম, ০১ ফেব্রুয়ারি ২০১৭

তথ্য ও যোগাযোগ প্রযুক্ত প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৯ সালে যখন জাতির সামনে একটি তথ্যপ্রযুক্তিনির্ভর বাংলাদেশ গড়ার ভিশন দিয়েছিলেন তখন অনেকেই এটিকে অবাস্তব মনে করেছিলেন। কিন্তু প্রধানমন্ত্রীর দেখানো সেই স্বপ্ন এখন আর স্বপ্ন নেই, এটি বাস্তব। আজ আমাদের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নের স্বীকৃতি বিশ্বজুড়ে। আমরা আন্তর্জাতিকভাবে তথ্যপ্রযুক্তির নানা পুরস্কার জিতেছি।

বুধবার বেসিস সফট এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

তিনি বলেন, আমাদের স্বপ্ন এখন ২০২১ সালের মধ্যে তথ্যপ্রযুক্তি খাত থেকে ৫ বিলিয়ন ডলার আয় করা। সেই স্বপ্ন বাস্তবায়ন করছে আমাদের দেশের তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। এসব প্রতিষ্ঠানের যে সক্ষমতা রয়েছে, বিশ্বের বড় বড় কোম্পানির সফটওয়্যার ও সেবাকে চ্যালেঞ্জ করার মতো আমাদের যে সফটওয়্যার সেবা রয়েছে তা তুলে ধরতেই বেসিস ২০০২ সাল থেকে বেসিস সফটএক্সপো আয়োজন করে আসছে। পাশাপাশি এ আয়োজনের মাধ্যমে আইসিটি খাতের উন্নয়নে করণীয় বিভিন্ন বিষয় নিয়ে সেমিনার, কর্মশালাসহ নানা কার্যক্রম বাস্তবায়ন করা হয়।

তিনি আরো বলেন, সরকার দেশের বেসরকারি খাতের উন্নয়নে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। আমাদের আইসিটি ডিভিশন বেসিসের সাথে বিগত কয়েক বছর ধরে পিপিপির ভিত্তিতে ডিজিটাল ওয়ার্ল্ড, ইন্টারনেট উইক, বিজনেস সফটওয়্যার শোকেস করে আসছে। এগুলোর মাধ্যমে এ খাতের উন্নয়ন গতি ত্বরান্বিত হচ্ছে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, বিশেষ অতিথি পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, বেসিস সভাপতি মোস্তাফা জব্বার, সফটএক্সপোর কনভেনর ও বেসিস পরিচালক সৈয়দ আলমাস কবীর প্রমুখ।

আরএম/এআরএস/এমএস

আরও পড়ুন