ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

ফেসবুক ব্যবহারে সাবধান!

প্রকাশিত: ০৯:৪৩ এএম, ২২ মার্চ ২০১৫

গাবরে গেলেন তো! ব্যাপারটি আসলে তাই। ফেসবুক ব্যবহারকারীদের জন্য বেশ কিছু নীতিমালা ও নিষেধাজ্ঞা নিয়ে আসছে সবচাইতে জনপ্রিয় সামাজিক যোগাযোগের এই মাধ্যমটি।

সাম্প্রতিক কালে যারা জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককে ব্যবহার করে নানান ধরনের ধর্মীয় উন্মাদনা, জঙ্গিবাদ এবং সাম্প্রদায়িক উস্কানিতে ব্যস্ত থাকতো তাদের জন্যে সতর্ক হওয়ার দিন এসেছে। ভবিষ্যতে এমন কিছু দেখলেই ব্যবহারকারীর একাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নিবে ফেসবুক কর্তৃপক্ষ- এমনটিই জানিয়েছেন ফেসবুকের গ্লোবাল পলিসি ম্যানেজমেন্ট-এর প্রধান মনিকা বিকার্ট এবং ফেসবুকের ডেপুটি জেনারেল কাউন্সিল ক্রিস জন্ডারবি।

তারা জানিয়েছেন কিছু বিষয়ে নীতিমালা প্রনয়ণ করছে ফেসবুক।

নতুন নীতিমালা অনুযায়ী যা যা করা যাবেনা-

নাম : গতবছরই সংস্থাটি তাদের ব্যাবহারকারীদের উদ্দেশ্যে প্রকৃত এবং আইন অনুযায়ী গ্রহণযোগ্য নাম ব্যাবহারের জন্য বলেছিলো। যারা ছদ্মনাম অথবা আইনসঙ্গত নাম ব্যবহার করবে না তাদের একাউন্ট ডিএক্টিভ করা হবে। এ কারণে অনেক পরিচিত এবং প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান সমস্যায় পড়েছিলো। যার ফলশ্রুতিতে তারা আইনের আশ্রয় নেয় এবং বিষয়টি মীমাংসা করতে সক্ষম হয়। তাই ফেসবুক তার নতুন নীতিমালায় এই বিষয়টিতে পরিবর্তন আনে এবং ফেসবুকে ‘প্রামাণিক বা অকৃত্রিম নাম` ব্যবহার করতে হবে। নামের আইনত গ্রহণযোগ্যতা এখন আর অপরিহার্য নয় বলে ঘোষণা করে।

সহিংসতা ও উগ্রতা : জঙ্গী সংগঠন এবং সাম্প্রদায়িক উস্কানি অথবা যে কোন ধরনের সন্ত্রাসী কর্মকান্ডের উদ্দেশ্যে ফেসবুক পেজ বা একাউন্ট খুললে এবং তাতে সমর্থন দিলে তারা ফেসবুক থেকে নিষিদ্ধ হবে। যেমন আইএস, আল-কায়েদা এবং তালেবানদের মতো সংগঠনগুলোকে সমর্থন দিয়ে কিছু লিখলে ফেসবুক উক্ত ব্যবহারকারিকে রিমুভ করবে ফেসবুক

নগ্নতা : অতিরিক্ত যৌন আবেদনময়ী, নগ্ন দেহ ইত্যাদি বিষয়ে ফেসবুক আগে থেকেই কঠোর। এমন ছবি দিলে ফেসবুক তা অপসারণ করবে। তবে মাতৃদুগ্ধ পান করানো ছবির ব্যাপারে কোন নিষেধাজ্ঞা নেই। এখন থেকে নগ্নতার বিষয়ে সংস্থাটি আরো কঠোর হবে বলে জানিয়ে বলেছে, ‘কেউ যদি কোনো ছবি ব্যবহার না করে শুধু যৌনকর্মের বা যৌনকর্মের কোনো পর্যায়ের বর্ণনা দেয়, তা-ও ‘নগ্নতা`-র পর্যায়ে পড়বে।’

যে কোন ধরনের হুমকি : নতুন নীতিমালা অনুযায়ী জানা যায় কাউকে আর্থিক, মানসিক বা শারীরিক ভাবে ক্ষতি করার হুমকি দিয়ে কিছু লিখে অথবা কোন ব্যাক্তি বা প্রতিষ্ঠানকে হেয় পতিপন্ন করে কোন পেজ খোলা যাবেনা। কাউকে খাঁটো বা ব্ল্যাকমেইল করার জন্যে কোন ধরনের ছবি বা লিখা পোষ্ট করা যাবেনা।

যৌন হয়রানী ও প্রতারনা : পর্নোছবি বা পর্নোভিডিও ছড়িয়ে কোনভাবেই যৌন অপরাধ এবং যৌন হয়রানীতে সহায়তা করা যাবেনা। অপ্রাপ্ত বয়স্কদের নিয়ে কোন ধরণের যৌন উত্তেজক ছবি অথবা লিখা প্রকাশ করা যাবেনা।

এলএ/পিআর