ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

সাইবার নিরাপত্তায় মাইক্রোসফট

প্রকাশিত: ০৯:৩৪ এএম, ৩০ ডিসেম্বর ২০১৬

সাইবার নিরাপত্তা নিশ্চিতকরণের প্রত্যয় ব্যক্ত করেছে মাইক্রোসফট। সম্প্রতি প্রথমবারের মতো ঢাকার ওয়েস্টিন হোটেলে ব্যাংকিং সল্যুশন ডে আয়োজিত সভায় বক্তারা এ প্রত্যয় ব্যক্ত করেন।

বাংলাদেশে সাইবার নিরাপত্তার বিষয়টিকে গুরুত্ব দেয়ার পাশাপাশি অনলাইনে ব্যাংকিং লেনদেন নিরাপত্তার সঙ্গে সম্পাদনের লক্ষ্যে মাইক্রোসফট, বাংলাদেশ সরকার এবং দেশের সবকটি ব্যাংকের উচ্চপদস্থ কর্মকর্তাগণ এ আয়োজনে অংশ নেন।

মাইক্রোসফটের এশিয়া প্যাসিফিক (অ্যাপাক) অঞ্চলের ডিজিটাল ক্রাইম ইউনিটের অ্যাসিটেন্ট জেনারেল কাউন্সিল কেসাভ এস বলেন, ‘বাংলাদেশে ব্যাংকিংখাত অনেক গুরুত্বপূর্ণ একটি খাত। এ খাতের নিরাপত্তা নিশ্চিৎ করা অপরিহার্য। অনলাইনে নিরাপত্তা নিশ্চিৎ করার আগে অনলাইন সম্পর্কে আমাদের স্বচ্ছ ধারণা থাকতে হবে। উন্নত সফটওয়্যাল ও হার্ডওয়্যারের সঙ্গে উপযুক্ত সল্যুশনস ব্যবহারের মাধ্যমে অনলাইন ক্রাইম নিয়ন্ত্রণে আনা সম্ভব।’

তিনি আরও বলেন, ‘বাংলাদেশে অনেক অর্থনৈতিক প্রতিষ্ঠান এমনকি ব্যাংক এখনও সাইবার নিরাপত্তা দেয়ার মতো স্বক্ষমতা অর্জন করতে পারেনি। ফলে এসব ব্যাংক ও প্রতিষ্ঠানের গ্রাহকরা অর্থের নিরাপত্তা নিয়ে চরম আশঙ্কায় থাকেন। গ্লোবাল ডিজিটালাইজেশনের সঙ্গে অভিন্ন প্রযুক্তিগত পরিবর্তন ব্যবসায়িক মডেলের ক্ষেত্রে একটি অপরিহার্য পদক্ষেপ।’

ব্যাংকিং সল্যুশনস ডে-তে অ্যাপাকের অ্যাজুর অ্যানালিটিক্স অ্যান্ড ডাটা প্ল্যাটফর্মের সেলস ডিরেক্টর অরিজিত রয় বাংলাদেশের ব্যাংকিং খাতের তথ্যের উপর নির্ভর করে মাইক্রোসফটের সলুশনের বিভিন্ন দিক তুলে ধরেন। মাইক্রোসফট বাংলাদেশ দেশের সরকারসহ সমস্ত ব্যাংক ও ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে মিলে কাজ করার মাধ্যমে এ সমস্যা দূরীকরণে কাজ করছে।

এছাড়া সাইবার ক্রাইম বা অপরাধ রোধে মাইক্রোসফটের উন্নত নিরাপত্তা ব্যবস্থা ব্যবহার করছে বিশ্বের শীর্ষস্থানীয় অসংখ্য প্রতিষ্ঠান এবং এরই ধারাবাহিকতায় বাংলাদেশের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে একীভূত হয়ে শক্তিশালী সাইবার নিরাপত্তা বলয় তৈরির মাধ্যমে দেশের অনলাইনে নিরাপদ পরিবেশ বজায় রাখার ব্যাপারে মাইক্রোসফট দৃঢ়-প্রতিজ্ঞ বলেও জানান তিনি।

আরএম/আরএস/এমএস