ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

২১ বছরে পা দিলো ইয়াহু

প্রকাশিত: ০৮:৪৬ এএম, ০৩ মার্চ ২০১৫

২০ বছর পূর্ণ করল শীর্ষস্থানীয় অনলাইন পোর্টাল ইয়াহু। পৃথিবীব্যাপী ইন্টারনেটের ব্যাপক ব্যবহারের শুরুতে যে কয়টি সাইট তুমুল জনপ্রিয়তা পায়, তার অন্যতম ইয়াহু। একজন সাধারণ ব্যবহারকারীর প্রয়োজনীয় অনলাইন সেবার প্রায় সবকিছুই সাইটটি সরবরাহ করে। খবর টেলিগ্রাফ।

বিভিন্ন সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুসারে, ইয়াহুর জনপ্রিয়তা এখনো উল্লেখযোগ্য। প্রতি মাসে ৭০ কোটিরও বেশি মানুষ ইয়াহুর নানা তথ্যসেবা নেন। বিশ্বের প্রায় সব দেশেই জনপ্রিয় সাইটটি ৩০টি ভাষায় কার্যক্রম পরিচালনা করে। রয়েছে আঞ্চলিক সংস্করণের সাইটও। ইয়াহুর সবচেয়ে বেশি পরিচিত সেবাগুলোর মধ্যে রয়েছে ই-মেইল, সংবাদ, ইনস্ট্যান্ট মেসেঞ্জার, অনলাইন অনুসন্ধান, মানচিত্র ও সামাজিক যোগাযোগ মাধ্যম।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সানিভেলে সাইটটির বর্তমান সদর দফতর অবস্থিত। ১৯৯৪ সালে এটি প্রাথমিক যাত্রা করে। ওই বছরের জানুয়ারিতে জেরি ইয়াং ও ডেভিড ফিলো সাইটটির উন্নয়ন করেন।  ১৯৯৫ সালের ১ মার্চ প্রাতিষ্ঠানিক রূপ পায় ইয়াহু। এখন অবশ্য নেতৃত্ব দিচ্ছেন মারিসা মায়ার। তিনি একই সঙ্গে ইয়াহুর সিইও ও প্রেসিডেন্ট।

বিশ্লেষকরা মনে করেন, বর্তমানে ফেসবুক ও গুগলের মতো জনপ্রিয় সাইটগুলোর পাশাপাশি টিকে থাকতে তীব্র প্রতিদ্বন্দ্বিতার মুখে রয়েছে ইয়াহু। গ্রাহক সন্তুষ্টি ধরে রাখতে নানা উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন করে চলেছে মারিসা মায়ারের নেতৃত্বাধীন প্রতিষ্ঠানটি। ইয়াহু দেড় বছরে অনেকগুলো নতুন সেবা চালু করেছে। শুরুতে সাইটটি ডেস্কটপ কম্পিউটারের কথা মাথায় রেখে নানা সেবা দিত। এখন স্মার্টফোন ও ট্যাবলেট কম্পিউটারের জনপ্রিয়তা বাড়ায়- এ প্লাটফর্মকেও গুরুত্ব দিচ্ছে প্রতিষ্ঠানটি। সম্প্রতি ইয়াহুর মোবাইল বিভাগের কর্মী সংখ্যা ৫০ থেকে বেড়ে সাড়ে পাঁচশতে দাঁড়িয়েছে।

এআরএস/আরআই