ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

রেটিংয়ে পিছিয়ে ফেসবুক মেসেঞ্জার

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০৪:৫৪ এএম, ১১ আগস্ট ২০১৪

অ্যাপস্টোরের ডাউনলোড চার্টে জনপ্রিয়তার দিক থেকে শীর্ষে থাকলেও রেটিংয়ে পিছিয়ে রয়েছে শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ‘ফেসবুক মেসেঞ্জার’। ধারণা করা হচ্ছে, অনেকটা জোর করেই বিশ্বব্যাপী প্রতিষ্ঠানটির সেবা ব্যবহারকারীদের সংশ্লিষ্ট মেসেঞ্জারের নতুন সংস্করণটি ডাউনলোড করতে বাধ্য করার কারণেই রেটিংয়ে পিছিয়ে পড়েছে। প্রতিষ্ঠানটির অ্যাপস্টোরে ফেসবুক মেসেঞ্জারের সংস্করণটির রেটিং পয়েন্ট ১ স্টার। খবর ম্যাশেবল

প্রযুক্তি বিষয়ক সংবাদ মাধ্যম ম্যাশেবলের প্রতিবেদন অনুযায়ী, ব্যবহারকারীদের জোর করে ফেসবুক মেসেঞ্জার ডাউনলোডে বাধ্য করার কারণেই রেটিংয়ে পিছিয়ে পড়েছে প্রতিষ্ঠানটি। তিন বছর আগের পরিস্থিতি বিশ্লেষণ করে দেখা যায়, ফেসবুকের অ্যাপগুলো গড়ে রেটিং পেয়েছিল ৪ স্টার করে। অ্যাপস্টোরে নতুন ফেসবুক মেসেঞ্জার অ্যাপটির রেটিং কম থাকলেও অ্যান্ড্রয়েডে মেসেঞ্জার অ্যাপের রেটিং চার।

এর কারণ হিসেবে উল্লেখ করা হয়, অ্যাপস্টোরের মতো আলাদা করে হিসাব না করে অ্যান্ড্রয়েডে আগের সংস্করণের অ্যাপগুলোর রেটিংয়ের সঙ্গে যে কোনো অ্যাপের বর্তমান রেটিং সমন্বয় করা হয়ে থাকে। তবে অ্যান্ড্রয়েডে ৪ স্টার থাকলেও গুগলের গুগল প্লেতে অ্যাপটির রেটিং কম।

বিশ্লেষক ট্র্যাকিং প্রতিষ্ঠান অ্যাপ অ্যানির তথ্য অনুসারে, ফেসবুকের নতুন অ্যাপের রেটিংয়ের ক্ষেত্রে পিছিয়ে পড়া কেবল যুক্তরাষ্ট্রেই নয়, বিশ্বের অনেক দেশেই ফেসবুক মেসেঞ্জার গড়ে ১-২ স্টার করে রেটিং পয়েন্ট পেয়েছে। জানা যায়, ফেসবুক মেসেঞ্জারের আগের সংস্করণটিও অ্যাপস্টোরে ৪ স্টার রেটিং পয়েন্ট পেয়েছিল।

বিশ্লেষকদের মতে, সাম্প্রতিক বিজ্ঞাপনকেন্দ্রিক ব্যবসা প্রসারে মনোযোগ দিয়েছে শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এরই ধারাবাহিকতায় প্রতিষ্ঠানটির বেশকিছু অ্যাপকে নতুন করে নকশা করে প্রতিষ্ঠানটি। এ কারণে কিছু কিছু অ্যাপের ক্ষেত্রে সফলতা পেলেও মেসেঞ্জার অ্যাপের ক্ষেত্রে পিছিয়ে পড়ে ফেসবুক, যা ফেসবুকের অ্যাপ ইতিহাসের প্রেক্ষাপটে একটি স্মরণীয় ঘটনা।