ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড পেলো আইসিটি বিভাগ

প্রকাশিত: ০৩:৪৪ এএম, ১৬ নভেম্বর ২০১৬

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগকে ‘ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড-২০১৬’-এ ভূষিত করেছে এশিয়ান-ওশেনিয়ান কম্পিউটিং ইন্ডাস্ট্র্রি অর্গানাইজেশন (এসোসিও)।

মঙ্গলবার সন্ধ্যায় মিয়ানমারের রাজধানী ইয়াঙ্গুনে অনুষ্ঠিত ‘২০১৬ এসোসিও জেনারেল অ্যাসেম্বলি অ্যান্ড আইসিটি সামিট’-এ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের হাতে এ পুরস্কার তুলে দেন এসোসিওর সভাপতি বুনরাক সারাগানান্দা।

আইসিটি ডিভিশনের নিরলস কর্মযজ্ঞ এবং সরকারি ব্যবস্থাপনায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির লক্ষণীয় প্রয়োগের মাধ্যমে সরকারি সেবা প্রাপ্তিতে আমূল পরিবর্তনে সর্বাত্মক সহযোগিতার স্বীকৃতি হিসেবে তথ্য এবং যোগাযোগ প্রযুক্তি বিভাগকে এই পুরস্কার দেওয়া হয়।

পুরস্কার গ্রহণের পর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এক প্রতিক্রিয়ায় বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে ও  প্রধানমন্ত্রীর তথ্য এবং যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের প্রত্যক্ষ তত্ত্বাবধান ও  নির্দেশনায় ডিজিটাল বাংলাদেশ কার্যক্রম যে বিশ্বব্যাপী রোল মডেল হিসেবে পরিচিতি পেয়েছে, এ পুরস্কার তারই স্বীকৃতি। এর ফলে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সার্বিক কর্মকাণ্ড আরো বেশি উদ্দীপনা পাবে, অনুপ্রেরণা পাবে।

এর আগে প্রতিমন্ত্রী পলক মিয়ানমারের পরিবহন ও যোগাযোগমন্ত্রী (মিয়ানমার সরকার যোগাযোগ মানে তথ্যপ্রযুক্তিকেই  বোঝায়) থান্থ সিন মাউংয়ের সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন। বৈঠকে মিয়ানমারের পরিবহন ও যোগাযোগমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রধানমন্ত্রীর আইসিটিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদের ডিজিটাল বাংলাদেশ উদ্যোগ ও কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন। তিনি মিয়ানমারের ডিজিটাল কার্যক্রমে বাংলাদেশের অভিজ্ঞতা কাজে লাগাতেও আগ্রহ প্রকাশ করেন। তথ্যপ্রযুক্তি খাতে দ্বিপাক্ষিক সহযোগিতা অব্যাহত রাখতে উভয় পক্ষই নীতিগতভাবেও একটি সমঝোতা স্মারক স্বাক্ষরেও সম্মতি প্রকাশ করেন।

উল্লেখ্য, এশিয়ান-ওশেনিয়ান কম্পিউটিং ইন্ডাস্ট্র্রি অরগানাইজেশন  (এসোসিও) অস্ট্রেলিয়া, ভারত, ইন্দোনেশিয়া, জাপান, মালয়েশিয়া, মিয়ানমার, নিউজিল্যান্ড, ফিলিপাইন, সিঙ্গাপুর, কোরিয়া, বাংলাদেশ, ভুটান, কম্বোডিয়া, হংকং, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, ভিয়েতনামসহ এশিয়া-ওশেনিয়া অঞ্চলের ৩১ দেশের ১০ হাজারেরও অধিক আইসিটি কোম্পানির প্রতিনিধিত্বকারী সংগঠন।

আরএম/এআরএস/পিআর