ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

সনির স্মার্টআইগ্লাস

প্রকাশিত: ০৩:০৬ এএম, ১৯ ফেব্রুয়ারি ২০১৫

প্রযুক্তিবিশ্বে গ্যাজেটের বাজারে নতুন এক ধারার সূচনা করেছে গুগল গ্লাস। এখনও পর্যন্ত সব ধরনের বাজারে এটি শক্তিশালী অবস্থান তৈরি করে নিতে না পারলেও ব্যাপক সাড়া ফেলতে সমর্থ হয় এই নতুন ধারার গ্যাজেট। তাতে করে প্রযুক্তি পণ্য নির্মাতা অন্যান্য প্রতিষ্ঠানও একই ধরনের স্মার্ট চশমা বাজারে আনার জন্য কাজ করছে বলে ঘোষণা মিলেছে। তাদের মধ্যে সর্বপ্রথম এমন স্মার্ট চশমার নির্মাণকে বাস্তবায়ন করতে সক্ষম হলো সনি।

কয়েক মাস আগে এই স্মার্ট চশমা বাজারে আনার ঘোষণা দেওয়ার পরে এবারে একে প্রি-অর্ডারের জন্য উন্মুক্ত করেছে সনি। ডেভেলপার সংস্করণ হিসেবে ‘স্মার্টআইগ্লাস’ নামের এই স্মার্ট চশমাটি বিক্রি করা হচ্ছে ৮৪০ ডলারে। কালো ফ্রেমের স্টাইলিস্ট এই চশমাটি অ্যান্ড্রয়েডের বিভিন্ন সংস্করণের সাথে ব্যবহার করা যাবে। ৭৭ গ্রাম ওজনের এই চশমার সাথে থাকছে অ্যাকসেলারোমিটার, গাইরোস্কোপ, কম্পাস, ইমেজ ও ব্রাইটনেস সেন্সর প্রভৃতি বিশেষ বিশেষ ফিচার।

ফলে গুগল ম্যাপ থেকে পথের নির্দেশনা পাওয়া থেকে শুরু করে নানা ধরনের মাল্টিমিডিয়া কনটেন্ট দেখার সুবিধা পাওয়া যাবে এই স্মার্ট চশমাতে। এই চশমাতে মনোক্রোম সবুজ রঙের ব্যাকগ্রাউন্ডে চশমা পরিধেয় ব্যক্তির চোখের সামনে ফুটে উঠবে বিভিন্ন ধরনের টেক্সট। শুধু তাই নয়, সনির ৩ মেগাপিক্সেল রেজ্যুলেশনের ক্যামেরাও থাকছে এতে। ফলে চলতি পথেও কেবল চশমা ব্যবহার করেই চমৎকার ছবি তোলার সুযোগ থাকছে এই চশমাতে। সাথে মাইক্রোফোন থাকার ফলে ভিডিও কনফারেন্সিং বা ভয়েজ কল ব্যবহারের সুবিধাও থাকছে এতে। এই স্মার্ট চশমার সাথে থাকছে আলাদা একটি কন্ট্রোলার।

পিসিওয়ার্ল্ডকে দেওয়া এক ইমেইলে সনি জানিয়েছে, সাধারণ ব্যবহারকারীদের জন্য এই স্মার্ট চশমা কতটুকু উপযোগী হয়ে উঠতে পারে, সেটি পরীক্ষা-নিরীক্ষা করার জন্যই মূলত প্রাথমিকভাবে ডেভেলপার সংস্করণ বাজারে ছাড়া হচ্ছে।

এআরএস/এমএস