ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

ডিজিটাল ওয়ার্ল্ডে নিজেদের কার্যক্রম তুলে ধরবে ৪০ মন্ত্রণালয়

প্রকাশিত: ০১:৩৭ পিএম, ১৬ অক্টোবর ২০১৬

রাজধানীর বসুন্ধরা কনভেনশন সিটিতে আগামী বুধবার (১৯ অক্টোবর) শুরু হবে তিন দিনব্যাপী ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬’ সম্মেলন। এ সম্মেলনে ৪০টি মন্ত্রণালয় ও দফতরের পাশাপাশি শীর্ষস্থানীয় বেসরকারি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানসহ শতাধিক প্রতিষ্ঠান তাদের ডিজিটাল কার্যক্রম তুলে ধরবেন।

‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬’ সম্মেলন উপলক্ষে রোববার সচিবালয়ের তথ্য অধিদফতরের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

ইনু বলেন, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠা করাই ডিজিটাল বাংলাদেশ গড়া লক্ষ্য। ডিজিটাল বাংলাদেশ আজ কোনো কল্পকাহিনী নয়। বাংলাদেশের মানুষ আজ এর সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত।

তথ্যমন্ত্রী বলেন, সারাদেশে ইন্টারনেটের সহজলভ্যতা, দ্রুতগতির ইন্টারনেট কানেকশন, মোবাইল ইন্টারনেটের সহজলভ্যতা এবং ইউনিয়ন পর্যায়ে যে কানেক্টিভিটি দেওয়া হয়েছে তা দেখে অনেক দেশের কাছে বাংলাদেশ আজ মডেল।

তিনি আরো বলেন, দেশের বিশাল একটা জনগোষ্ঠী উদ্ভাবক ও উদ্যেক্তা হিসেবে গড়ে উঠছে এ প্রযুক্তির মাধ্যমে। সফটওয়্যার ডেভেলপমেন্ট, অ্যাপ ডেভেলপমেন্ট, ফ্রিল্যান্সিং, বিপিওসহ তথ্যপ্রযুক্তির অনেক খাতে বাংলাদেশ এগিয়ে চলেছে।

সংবাদ সম্মেলনে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ২০০৮ সালে প্রধানমন্ত্রীর শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার ঘোষণার পর থেকেই আমরা এগিয়ে যাচ্ছি। ইতোমধ্যে প্রযুক্তি খাতে আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করেছি।

‘ডিজিটাল ওয়ার্ল্ড’ আয়োজনকে ডিজিটাল বাংলাদেশের সবচেয়ে বড় আইটি ইভেন্ট উল্লেখ করে মেলায় অংশ নিয়ে দেশের ডিজিলাইজেশনের অগ্রগতি প্রত্যক্ষ করার আহ্বান জানান তিনি।

সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যামসুন্দর শিকদার, বেসিসের সভাপতি মোস্তাফা জব্বার, প্র্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের পরিচালক কবির বিন আনোয়ার, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ‘ডিজিটাল ওয়ার্ল্ড’-এ মাইক্রোসফট, ফেসবুক, একসেন্সার, বিশ্বব্যাংক, জেডটিই, হুয়াওয়েসহ খ্যাতিমান তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ৪৩ জন বিদেশি বক্তাসহ দুই শতাধিক বক্তা ১৮টি সেশনে অংশ নেবেন। ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) আয়োজিত এ মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। মেলা সবার জন্য উন্মুক্ত।

এমইউএইচ/আরএস/পিআর