ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

এমএনপি নিলামে যোগ্য ৫ প্রতিষ্ঠান

প্রকাশিত: ০৯:৪২ এএম, ০৮ সেপ্টেম্বর ২০১৬

মোবাইল নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদলে (এমএনপি) নিলামের জন্য পাঁচটি প্রতিষ্ঠানকে যোগ্য ঘোষণা করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। বুধবার বিটিআরসি যোগ্য প্রতিষ্ঠানগুলোর তালিকা প্রকাশ করে।

আবেদনকারী প্রতিটি প্রতিষ্ঠানের সঙ্গে একটি করে বিদেশি প্রতিষ্ঠান থাকছে। এক কোটির বেশি গ্রাহককে এমএনপি সেবা দেওয়ার মতো কারিগরি জ্ঞান দেশীয় কোনো প্রতিষ্ঠানের না থাকায় বিদেশি প্রতিষ্ঠান যুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বিটিআরসি সূত্রে জানা গেছে।

বিটিআরসি কর্তৃক যোগ্য প্রতিষ্ঠানগুলো হচ্ছে- রিভ নাম্বার লি. (স্থানীয় অংশীদার রিভ সিস্টেম লিমিটেড, বিদেশি সহযোগী টি৪বি এসপি জেড.ও.ও.), গ্রিনটেক ইন্টারন্যাশনাল লি. (স্থানীয় কোম্পানি গ্রিনটেক ইন্টারন্যাশনাল, বিদেশি সহযোগী লিথুনিয়ার মিডিয়াফোন), ইনফোজিলিয়ন বিডি টেলিটেক কনসোর্টিয়াম (স্থানীয় প্রতিষ্ঠান ইনফোজিলিয়ন বিডি লি. ও বিদেশি সহযোগী স্লোভেনিয়ার টেলিটেক ডি.ও.ও.), ব্রাজিল-বাংলাদেশ কনসোর্টিয়াম (এগিল টেকনোলজি সল্যুশন্স লি. ও বিদেশি সহযোগী ব্রাজিলের ক্লিয়ার টেক) এবং রুটস ইনফোটেক লি. (স্থানীয় প্রতিষ্ঠান রুটস কমিউনিকেশন্স ও বিদেশি সহযোগী নরওয়ের সাইসটর গ্রাপ)।

জানা গেছে, নিলামে অংশ নেয়ার ভিত্তিমূল্য হবে এক কোটি টাকা। সর্বোচ্চ দরদাতা প্রতিষ্ঠানকে ১৫ বছর মেয়াদে লাইসেন্স দেওয়া হবে। লাইসেন্স পাওয়া প্রতিষ্ঠানটিকে চালু হওয়ার দ্বিতীয় বছর থেকে সাড়ে ৫ শতাংশ হারে সরকারকে রাজস্ব দিতে হবে। লাইসেন্স নেওয়ার জন্য নির্বাচিত প্রতিষ্ঠানকে ৩ কোটি টাকা দিতে হবে। আর বার্ষিক লাইসেন্স ফি দিতে হবে ৫০ লাখ টাকা।

ফোন নম্বর অপরিবর্তিত রেখে মুঠোফোন অপারেটর পরিবর্তন করার সুবিধাকে বলা হয় এমএনপি। এই সেবা দিতে গ্রাহকদের কাছ থেকে মুঠোফোন অপারেটররা সর্বোচ্চ ৩০ টাকা নিতে পারবে। একবার এমএনপি সুবিধা নেওয়ার পর গ্রাহক আবার নতুন কোনো অপারেটরে যেতে চাইলে তাকে ৯০ দিন অপেক্ষা করতে হবে।

ঘোষণা অনুযায়ী, এমএনপি সেবার জন্য সরকার একটি অপারেটরকে লাইসেন্স প্রদান করলেও এতে বাংলাদেশি কোনো মোবাইল ফোন অপারেটর অংশ নিতে পারবে না। আবেদনকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট কাজে ৩ বছরের অভিজ্ঞতা এবং এমএনপি সেবায় নূন্যতম ১ কোটি গ্রাহককে সেবা প্রদানের অভিজ্ঞতা থাকতে হবে।

আরএম/এমএমজেড/পিআর