ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

উইকিমিডিয়ার গ্র্যান্ড অ্যাডভাইজারি সদস্য হলেন নুরুন্নবী চৌধুরী

প্রকাশিত: ০৭:৪২ এএম, ১৯ জানুয়ারি ২০১৫

ইন্টারনেটে জনপ্রিয় মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়ার প্রশাসক ও উইকিমিডিয়া বাংলাদেশের পরিচালক (অপারেশনস কমিটি) নুরুন্নবী চৌধুরী হাছিব উইকিপিডিয়া পরিচালনাকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের (ডব্লিউএমএফ) গ্র্যান্ড অ্যাডভাইজারি কমিটির (জিএসি) সদস্য নির্বাচিত হয়েছেন। গত শনিবার থেকে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব পালন শুরু করেছেন তিনি। তিনি ডব্লিউএমএফের ইন্ডিভিজ্যুয়াল অ্যাংগেজমেন্ট কমিটির (আইইজি) সদস্য হিসেবেও কাজ করছেন।

বাংলা উইকিপিডিয়ার পাশাপাশি মেটা, উইকিমিডিয়া কমন্সসহ উইকিমিডিয়া ফাউন্ডেশনের বিভিন্ন প্রকল্পে ২০০৮ সাল থেকে সক্রিয় ভাবে নিয়মিত নিবন্ধ যোগ এবং সম্পাদনার কাজ করছেন নুরুন্নবী চৌধুরী হাছিব। বাংলা উইকিপিডিয়াতে নতুন নতুন নিবন্ধ যোগ বা সম্পাদনা করার পাশাপাশি নিয়মিত ভাবে দেশের বিভিন্ন স্থানে উইকিপিডিয়ার কার্যক্রম সম্প্রসারণ করতেও নিয়মিত ভাবে কর্মশালা, সেমিনার পরিচালনাও করছেন তিনি।

গত বছর যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত উইকিপিডিয়ার বার্ষিক সম্মেলন উইকিম্যানিয়াতেও অংশ নিয়েছেন তিনি। এছাড়া সম্প্রতি কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত বাংলা উইকিপিডিয়ার আয়োজনে বাংলা উইকিপিডিয়ার একদল সক্রিয় স্বেচ্ছাসেবকসহ যোগ দিয়েছেন হাছিব। চলতি বছরের বাংলা উইকিপিডিয়ার ১০ বছর পূর্তি উৎসব আয়োজনের অন্যতম আয়োজক তিনি।

প্রশাসক এবং আইইজি কমিটির সদস্য হওয়ার পাশাপাশি নতুন করে জিইসি কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পাওয়ার পর নুরুন্নবী চৌধুরী হাছিব জানান, ‘মূলত প্রশাসকেরা উইকিপিডিয়ার প্রশাসন ও সমন্বয়ের দায়িত্ব পালন করেন। নিবন্ধ তৈরি করা, সম্পাদনা এসব কাজ সাধারণ ব্যবহারকারীরাই করে থাকেন। তাদের সহযোগিতা বিশেষ করে উইকিপিডিয়ার নিয়ম-নীতি, শৃঙ্খলা রক্ষায় কাজ করেন প্রশাসকেরা। আর আইইজি এবং জিএসি ফাউন্ডেশনের বিভিন্ন ধরনের গ্র্যান্ডগুলোকে সারাবিশ্বের নির্বাচিত প্রকল্প কিংবা সক্রিয় উইকিপিডিয়ান/ব্যবহারকারীদের দেয়ার ক্ষেত্রে সিদ্ধান্ত নেয়।’

ডব্লিউএমএফের গ্র্যান্ড বিষয়ক তিনটি কমিটির মধ্যে অন্যতম একটি জিএসি। সাধারণত এ কমিটির সদস্যরাই সিদ্ধান্ত নেন কোন প্রকল্পগুলো গ্র্যান্ডের জন্য নির্বাচিত হবে। এ গ্র্যান্ড মূলক প্রকল্প ও আয়োজন উপলক্ষ্যে দেয়া হয়। প্রকল্পের প্রস্তাবগুলোকে নিরিক্ষা করাসহ সামগ্রিক নানা ধরনের সিদ্ধান্ত এ কমিটির সদস্যরাই নিয়ে থাকেন। নির্বাচিত সিদ্ধান্তগুলো উইকিমিডিয়া ফাউন্ডেশনের চূড়ান্ত পরিচালনা পর্ষদ সভায় পাশ হয়।

নতুন দায়িত্ব পাওয়ার পর বাংলাদেশে উইকিপিডিয়া নিয়ে কাজ করতে চান কিংবা নতুন আইডিয়া নিয়ে কাজ করতে আগ্রহী, কিন্তু গ্র্যান্ড প্রয়োজন এমন বিষয়গুলোতে কাজ করবেন বলে জানান নুরুন্নবী চৌধুরী হাছিব। বর্তমানে দেশের শীর্ষ একটি গণমাধ্যমে কর্মরত হাছিব বাংলা উইকিপিডিয়ায় খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা, বাংলাদেশ সামরিক বাহিনী, বাংলাদেশের মুক্তিযোদ্ধা ইত্যাদি বিষয়সংশ্লিষ্ট নিবন্ধ, আনুষাঙ্গিক পাতা তৈরি এবং মান উন্নয়নে কাজ করে যাচ্ছেন। তিনি ওপেন সোর্স ভিত্তিক নানা কর্মকান্ড পরিচালনাকারী যুক্তরাজ্য ভিত্তিক আন্তর্জাতিক সংগঠন ওপেন নলেজ ফাউন্ডেশন নেটওয়ার্কের (ওকেএফএন) বাংলাদেশ অ্যাম্বাসেডর হিসেবেও কাজ করছেন।