ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

কৃত্রিম বুদ্ধিমত্তা বিপর্যয় ডেকে আনতে পারে : হকিং

প্রকাশিত: ১১:০৩ এএম, ০৮ জানুয়ারি ২০১৫

বিশ্বখ্যাত তাত্ত্বিক পদার্থবিদ অধ্যাপক স্টিফেন হকিং বলেছেন, চিন্তা করতে পারে এমন যন্ত্র বানানোর জন্য আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সি (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তার উন্নয়ন ঘটনোর তৎপরতা শেষপর্যন্ত মানুষের অস্তিত্বের জন্য হুমকি হয়ে উঠতে পারে।

ব্রিটেনের সরকারি অর্থে পরিচালিত সংবাদ মাধ্যম বিবিসিকে দেয়া সাক্ষাৎকারে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন ৭২ বছর বয়সী অধ্যাপক হকিং। তিনি বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তার পুরোপুরি উন্নয়ন হয়ত মানবজাতির ধ্বংস ডেকে আনবে। মস্তিষ্ক রোগ অ্যামাইট্রোফিক ল্যাটারেল স্কেলেরোসিস বা এলএলএস ডিজিজ কারণে যন্ত্রের সহায়তা ছাড়া চলাফেরা বা কথা বলতে পারেন না এ মহাকাশ বিজ্ঞানী। ইনটেলের তৈরি মৌলিক কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন যন্ত্রের সাহায্যে কথা বলেন হকিং।

তিনি আরও বলেন, এ পর্যন্ত এআই’এর যে সরল বা প্রাথমিক পর্যায়ের উন্নয়ন ঘটেছে তা কার্যকর হিসেবে প্রমাণিত হয়েছে। কিন্তু মানুষের সমপর্যায়ের বা তার চেয়ে বেশি বুদ্ধিমত্তার যন্ত্র তৈরির তৎপরতা উদ্বেগের।

হকিং বলেন,  এ জাতীয় যন্ত্র একবার তৈরি হলে তারা নিজেরাই নিয়ন্ত্রণ গ্রহণ করবে এবং নিজেদেরকে আরো উন্নত করে নির্মাণ করতে থাকবে।

জৈব বিবর্তনের দিক থেকে ধীর গতির মানুষ এ সব যন্ত্রের সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে পারবে না। শেষ পর্যন্ত যন্ত্র মানুষকে অতিক্রম করবে বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি।