ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

১০ বছরে মোবাইল ফোনের গড় কলরেট কমেছে ৮ টাকা ৭৭ পয়সা

প্রকাশিত: ০৩:১৬ পিএম, ০২ জুন ২০১৬

বর্তমানে দেশে মোবাইল ফোনের অনুমোদিত কলরেট সর্বনিম্ন ২৫ পয়সা থেকে সর্বোচ্চ ২ টাকা নির্ধারণ করা হয়েছে। ২০০১ সালে দেশে মোবাইল ফোনের গড় কলরেট ছিল ৯ টাকা ৬০ পয়সা। গত ১০ বছরে গড় কলরেট প্রায় ৮ টাকা ৭৭ পয়সা কমেছে।

বিভিন্ন প্যাকেজের গড় কলরেট বর্তমানে ৮৩ পয়সা। এছাড়া ১০ সেকেন্ডের পালস চালু করায় মোবাইল গ্রাহকরা সাশ্রয়ী মূল্যে কথা বলতে পারছেন। অর্থ মন্ত্রণালয় প্রকাশিত ডিজিটাল বাংলাদেশের পথে অগ্রযাত্রা : হালচিত্র ২০১৬ প্রতিবেদনে এ তথ্য প্রকাশ পেয়েছে।

প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের ফেব্রুয়ারি মাস পর্যন্ত দেশের মোবাইল গ্রাহক বৃদ্ধি পেয়ে ১৩ কোটি ১১ লাখে উন্নীত হয়েছে। ২০০৮ সালে এ সংখ্যা ছিল মাত্র ৪ কোটি ৬ লাখ। ২০০৮ সালে টেলিডেনসিটি মাত্র ৩৪ দশমিক ৫ ভাগ থাকলেও বর্তমানে তা বৃদ্ধি পেয়ে ৮৪ দশমিক ৮ তে উন্নীত হয়েছে।

দেশের শতভাগ জনগণ ও ৯৯ শতাংশ এলাকা টেলিযোগাযোগ নেটওয়ার্কের আওতায় এসেছে। ২০১৬ সালের ৮ মার্চ আনুষ্ঠানিকভাবে  নতুন লোগোসহ টেলিটকের রি-ব্রান্ডিং করা শুরু হয়।

গত এক বছরে কাস্টমার কেয়ারের সংখ্যা ৬৪টি থেকে ৮৬ তে উন্নীত হয়েছে। রিটেলাইরের সংখ্যা ২৬ হাজার থেকে ৩৬ হাজার ২৫৬ তে উন্নীত হয়েছে।

এমইউ/জেএইচ/পিআর

আরও পড়ুন