ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

এক চার্জে ১৫০ কিলোমিটার চলবে রয়্যাল এনফিল্ডের ই-বাইক

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০৩:২৬ পিএম, ২৭ অক্টোবর ২০২৪

রয়্যাল এনফিল্ড বাইকের জনপ্রিয়তা সম্পর্কে নতুন করে নিশ্চয়ই বলতে হবে না। শুরু থেকেই একই ডিজাইনে ভিন্ন ভিন্ন মডেলে বাজারে আসছে বাইকটি। ষাটের দশকে এর যেমন জনপ্রিয়তা ছিল, তেমনি আশির দশকে, এমনকি একবিংশ শতাব্দীতে এসেই একই রয়েছে।

রয়্যাল এনফিল্ড অনেকদিন আগেই নাম লিখিয়েছে বৈদ্যুতিক টু-হুইলারের তালিকায়। রেট্রো ডিজাইনের সঙ্গে শক্তিশালী ইঞ্জিন, বাইকপ্রেমীদের কাছে সব সময়ই আবেগের নাম রয়্যাল এনফিল্ড। এবার বৈদ্যুতিক বাইকপ্রেমীরাও রয়্যাল এনফিল্ড কিনতে পারবেন।

বাইকটির নাম দেওয়া হয়েছে ইলেকট্রিক০১। নানান ফিচার যুক্ত করা হয়েছে বাইকটিতে। অ্যালয়ে হুইলস, গোল আয়না, আর একটাই মাত্র বসার জায়গা। এর পাশাপাশি এই বাইকে থাকবে উন্নত প্রযুক্তিও। নেভিগেশন, ব্লু টুথ কানেকশন, এমনকি এই বাইক চালাতে চালাতে গানও শোনা যাবে, ফোনের সঙ্গে কানেক্টও করা যাবে।

তবে এই বাইকের ইঞ্জিন কেমন হবে বা ব্যাটারিতে কোন প্রযুক্তি ব্যবহার করা হবে তা এখনো জানানো হয়নি। আশা করা যাচ্ছে, এই বাইকে পুরো চার্জ দিলে ১৫০ কিলোমিটার চালানো যাবে এই বাইক। আর এর টপ স্পিড উঠতে পারে ১১০-১২০ কিমি/ঘণ্টা।

বৈদ্যুতিক মোটরসাইকেলটিতে একটি নিও-রেট্রো রোডস্টার সিলুয়েট রয়েছে। জানা গিয়েছে, সংস্থা তাদের ই-বাইকে ফাস্ট চার্জিং প্রযুক্তি এবং ফিক্সড ব্যাটারি দেবে। অর্থাৎ তাদের বাইকে সোয়াপেবল ব্যাটারি দেওয়া হচ্ছে না।

রয়্যাল এনফিল্ড ইলেকট্রিক০১ কনসেপ্ট ভার্সনে আছে গোলাকৃতি হেডলাইট, ক্র্যাডেল ফ্রেমের সঙ্গে সংযুক্ত বড় ব্যাটারি। সাসপেনশন হিসেবে দেওয়া হয়েছে গির্ডার ফর্ক এবং বৃহৎ অ্যালয় হুইল। সিঙ্গেল সিট সেটআপ রয়েছে এতে। এছাড়া আছে উন্মুক্ত রিয়ার ফেন্ডার ও একটি টেললাইট।

বাইকের দাম সম্পর্কে এখনো কিছু জানা যায়নি। রয়েল এনফিল্ড সম্প্রতি ইনস্টাগ্রামে একটি টিজার প্রকাশ করেছে যাতে কোম্পানি জানিয়েছে যে কোনো দিনে রয়েল এনফিল্ডের প্রথম ইলেকট্রিক বাইক লঞ্চ করা হবে। তবে সেখানে এও জানানো হয়েছে যে এই বাইকটি আগামী মাসে ৪ নভেম্বর উন্মোচন করা হবে।

সূত্র: এবিপি লাইভ

কেএসকে/জেআইএম

আরও পড়ুন