ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

আশির দশকে রয়্যাল এনফিল্ডের দাম কত ছিল জানেন?

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০১:৩২ পিএম, ২৬ অক্টোবর ২০২৪

সম্প্রতি বাংলাদেশে ৪টি মডেলের বাইক এনেছে রয়্যাল এনফিল্ড। যা নিয়ে একেবারে শোরগোল পড়ে গেছে পুরো দেশে। প্রি-বুকিং দিয়েও ডিলাররা সামলাতে পারছেন না। এ থেকে খুব ভালোভাবেই বোঝা যায় এই বাইকের জনপ্রিয়তা কতটুকু। পুরো বিশ্বের সব দেশেই রয়েছে এই বাইকের জনপ্রিয়তা।

দেশে নতুন যে কয়েকটি মডেলের বাইক এসেছে এগুলোর দাম নির্ধারণ করা হয়েছে ৩ লাখ ৪০ হাজার থেকে ৪ লাখ ৩৫ হাজার টাকা। এরই মধ্যে পুরো দেশে এই বাইকের শত শত প্রি-বুকিং হয়েছে। তবে আশির দশকে এই বাইকের দাম কেমন ছিল জানেন কি?

এমনকি বর্তমানে প্রতিবেশী দেশ ভারতেও এই বাইকের দাম দেশের তুলনায় প্রায় অর্ধেক। সম্প্রতি ভারতের ঝাড়খন্ডের সন্দীপ অটোর বুলেট ৩৫০ মডেলের ভাইরাল বিল তার সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিলেন। এরপর সেটি ছড়িয়ে পড়ে।

ভাইরাল পোস্টে দেখা যায়, এটি ১৯৮৬ সালে কেনা একটি রয়্যাল এনফিল্ড বুলেট ৩৫০-এর একটি বিল। বাইকের গায়ে লেখা দাম দেখে সবাই অবাক। বিলে উল্লেখ করা হয়েছে, বাইকের অন-রোড মূল্য মাত্র ১৮ হাজার ৭০০ রুপি (ভারতীয় মূল্য)। বিলটির বয়স প্রায় ৩৭ বছর।

আশির দশকে রয়্যাল এন ফিল্ডের কত ছিল জানেন?

১৯৮৬ সালে রয়্যাল এনফিল্ড বুলেটকে এনফিল্ড বুলেট বলা হত। তখন থেকেই এটি একটি নির্ভরযোগ্য মোটরসাইকেল হিসেবে বিবেচিত হয়। এটি রয়্যাল এনফিল্ড পোর্টফোলিওর সবচেয়ে পুরোনো বাইক। বুলেট বর্তমানে দুটি ভেরিয়েন্টে পাওয়া যায়- বুলেট ৩৫০ এবং বুলেট ৩৫০ ইএস।

বর্তমান বুলেট ৩৫০-এর কার্ব ওজন হল ১৯১ কেজি। কোম্পানির দাবি, এটি ৬টি রঙে পাওয়া যাবে। এই বাইকটি প্রায় ৩৭ কিলোমিটার/ঘণ্টা মাইলেজ দেয় বলেও দাবি করেছে সংস্থা।

রয়্যাল এনফিল্ড একটি ভারতীয় বহুজাতিক মোটরসাইকেল উৎপাদনকারী কোম্পানি। যার সদর দপ্তর চেন্নাইয়ে। প্রথম রয়্যাল এনফিল্ড মোটরসাইকেলটি ১৯০১ সালে রেডডিচ , ওরচেস্টারশায়ার , ইংল্যান্ডের এনফিল্ড সাইকেল কোম্পানি দ্বারা নির্মিত হয়েছিল , যেটি রয়্যাল এনফিল্ড বুলেটের নকশা এবং মূল উৎপাদনের জন্য দায়ী ছিল, যা ইতিহাসের সবচেয়ে দীর্ঘস্থায়ী মোটরসাইকেল ডিজাইন। এখনো যার কোনো পরিবর্তন হয়নি একটুও।

সূত্র: এবিপি লাইভ

কেএসকে/এএসএম

আরও পড়ুন