ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

ইউটিউবের সাবস্ক্রিপশন খরচ আরও কমবে, আসছে নতুন ফিচার

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০১:২২ পিএম, ২০ অক্টোবর ২০২৪

বিশ্বের অন্যতম জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব। স্মার্টফোন ব্যবহারকারীর একটা বড় অংশ ইউটিউব ব্যবহার করেন। এই প্ল্যাটফর্মে নানা বিষয়ে ভিডিও উপভোগ করা যায়। দর্শকদের পাশাপাশি বহু মানুষের অর্থ উপার্জনের মাধ্যমও হয়ে উঠেছে ইউটিউব।

অনেকেই বিজ্ঞাপন ছাড়া আরাম করে ইউটিউব দেখতে প্রিমিয়াম সাবস্ক্রিপশন নেন। ইউটিউবে প্রিমিয়াম সাবস্ক্রিপশন নিলে বিজ্ঞাপন একেবারেই দেখায় না। সেক্ষেত্রে মাসে মাসে বা বছরে একটা টাকা পেমেন্ট করতে হয় ইউটিউবকে। তবে এবার ইউটিউবের পক্ষ থেকে একটি নতুন সাবস্ক্রিপশন টায়ার পরীক্ষা করা চলছে, যেখানে অনেক কম খরচে বিজ্ঞাপন ছাড়াই ইউটিউবে ভিডিও দেখতে পারবেন।

আরও পড়ুন

সাধারণ প্রিমিয়াম সাবস্ক্রিপশনের থেকে এই নতুন প্রিমিয়াম লাইট প্ল্যানে অনেক কম খরচ হবে। গত বছর বেশ কিছু দেশে প্রিমিয়াম লাইট সাবস্ক্রিপশন প্ল্যানটির পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছিল। এই প্রিমিয়াম লাইটে তুলনায় সস্তায় মিলবে সাবস্ক্রিপশন। স্ট্যান্ডার্ড ইউটিউব প্রিমিয়াম সাবস্ক্রিপশনে বেশ কিছু অফার ও বেনিফিট থাকে যার মধ্যে বিজ্ঞাপন ছাড়া স্ট্রিমিং, ব্যাকগ্রাউন্ড প্লে-ব্যাক, ইউটিউব মিউজিকের অ্যাক্সেস ইত্যাদি পাওয়া যায়, সেখানে প্রিমিয়াম লাইট মডেলে কেবলমাত্র বিজ্ঞাপন সরানোর দিকেই নজর দেওয়া হয়েছে।

এই কাট-ছাঁট করা অ্যাপ্রোচের কারণে এর খরচ অনেকটাই কম পড়ে গ্রাহকদের কাছে। সম্পূর্ণ প্রিমিয়াম সাবস্ক্রিপশনের থেকে এই প্রিমিয়াম লাইট ভার্সনে অনেক কম খরচেই বিজ্ঞাপন সরানো যেতে পারে। তবে এখন পর্যন্ত এই ইউটিউব প্রিমিয়াম লাইটের খরচ, বিজ্ঞাপনের ফ্রিকোয়েন্সি ইত্যাদি বিষয়ে সম্পূর্ণ বিস্তারিত তথ্য পাওয়া যায়নি। তবে ধারণা করা হচ্ছে যে এর দাম ফুল প্রিমিয়াম সাবস্ক্রিপশনের তুলনায় অর্ধেক হবে।

তবে অনেকে বলেছেন যে প্রিমিয়াম লাইট ভার্সনে সীমিত বিজ্ঞাপনের কথা বলা হয়েছে, ফলে এখানে কত বিজ্ঞাপন দেখানো হবে, সেই ফ্রিকোয়েন্সি কেমন হবে তা নিয়ে একটা সন্দেহ থেকেই যায়। তবে কবে থেকে এই ফিচার চালু হবে তা এখনো জানা যায়নি।

আরও পড়ুন

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/এমএস

আরও পড়ুন