ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

মেটার নতুন স্মার্ট চশমায় পাবেন এআই সুবিধা

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০৪:০৬ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২৪

মেটা নিয়ে এলো তাদের নতুন স্মার্ট চশমা ওরিয়ন। এর আগেও একটি স্মার্ট গ্লাস বাজারে এনেছিল মেটা। তবে এবার অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তির স্মার্ট চশমা তৈরি করেছে সংস্থাটি। বহু নতুন ফিচার যুক্ত করা হয়েছে এই চশমায়। সবচেয়ে আকর্ষণীয় ফিচার হচ্ছে, এতে যুক্ত থাকছে এআই প্রযুক্তি।

ওরিয়নের ডিসপ্লে মেটা দ্বারা কাস্টম-ডিজাইন করা হয়েছে এবং ফ্রেমের ভেতরে মাইক্রো এলইডি প্রজেক্টর রয়েছে, যা লেন্সগুলোতে ওয়েভগাইডের মাধ্যমে চোখের সামনে গ্রাফিক্সকে প্রদর্শন করবে। এই লেন্সগুলো প্লাস্টিক বা কাচের নয়, সিলিকন কার্বাইড দিয়ে তৈরি। মেটা সিলিকন কার্বাইড এর স্থায়িত্ব, হালকা ওজন এবং প্রতিসরণের অতি উচ্চ সূচক, যার প্রজেক্টর থেকেও নরম আলো আপনার দৃষ্টিকে ভালো রাখবে।

এছাড়া এই চশমায় আরও অনেক ফিচার রয়েছে। চলুন মেটার নতুন ওরিয়ন স্মার্ট চশমার কয়েকটি দারুণ ফিচার সম্পর্কে জেনে নেওয়া যাক।

১. এআর প্রযুক্তি
অ্যাডভান্সড অগমেন্টেড রিয়ালিটি ফিচার, যা ব্যবহারকারীদের বাস্তব বিশ্বের সঙ্গে ভার্চুয়াল উপাদান যুক্ত করতে সহায়তা করে।

২. ফটো এবং ভিডিও রেকর্ডিং
মেটা ওরিয়ন স্মার্ট চশমা দিয়ে উচ্চমানের ছবি ও ভিডিও ধারণ করা সম্ভব।

৩. ভয়েস কন্ট্রোল
ব্যবহারকারীরা ভয়েস কমান্ডের মাধ্যমে বিভিন্ন কার্যকলাপ সম্পন্ন করতে পারবেন। এমনকি হাতের ইশারায়ও চশমা কন্ট্রোল করতে পারবেন।

৪. নেভিগেশন
ইনবিল্ট নেভিগেশন সিস্টেম, যা ব্যবহারকারীদের সহজে গন্তব্য খুঁজে পেতে সহায়তা করে। ব্যবহারকারীদের সামনে তাদের প্রয়োজনীয় তথ্য সরাসরি প্রদর্শন করবে, যেমন মানচিত্র, নোটিফিকেশন ইত্যাদি।

৫. সোশ্যাল মিডিয়া ইন্টিগ্রেশন
ফিচারগুলোর মাধ্যমে সোশ্যাল মিডিয়াতে সরাসরি শেয়ার করা যায়। চশমা পরে থেকেই আপনার ফেসবুক, ইনস্টাগ্রাম, থ্রেডে আসা মেসেজ, নোটিফিকেশন পড়তে পারবেন এবং উত্তর দিতে পারবেন।

৬. অডিও ফিচার
স্পিকার ও মাইক্রোফোন সংযুক্ত, যা কল করা এবং গান শোনার সুবিধা দেয়। চশমা দিয়ে কল করা, মেসেজ পাঠানো বা অ্যাপ ব্যবহার করা যাবে, যা হাতে ফোন ব্যবহার না করেও কাজ সম্পন্ন করতে সাহায্য করবে।

৭. হালকা ওজন
হালকা অজনের হওয়ায় দীর্ঘক্ষণ চশমা পরে থাকলেও আপনার কোনো অস্বস্তি হবে না। এর ওজন মাত্র ৯৮ গ্রাম।

এছাড়া এই চশমা দিয়ে কিউআর কোড স্ক্যান করতে পারবেন। একটি থ্রিডি গেমও ইনস্টল করা হয়েছে চশমায়। যে কারো সঙ্গে ভিডিও কলে কথা বলতে পারবেন। এজন্য আপনাকে পকেট থেকে আর স্মার্টফোনটি কষ্ট করে বের করতে হবে না। কাজটি স্মার্ট চশমা থেকেই সেরে নিতে পারবেন।

ওরিয়নের জন্য হার্ডওয়্যার তিনটি অংশে বিদ্যমান: চশমা নিজেই; সেটি নিয়ন্ত্রণের জন্য একটি ‘নিউরাল রিস্টব্যান্ড’ এবং একটি ওয়্যারলেস কম্পিউট পাক যা একটি ফোনের জন্য একটি বড় ব্যাটারি প্যাকের মতো। চশমাগুলোর কাজ করার জন্য কোনো ফোন বা ল্যাপটপের প্রয়োজন নেই। আপনি চোখ বা তাহের ইশারা, ভয়েস এবং নিউরাল রিস্টব্যান্ডের মাধ্যমে চশমা নিয়ন্ত্রণ করতে পারবেন।

সূত্র: দ্য ভার্জ

কেএসকে/এএসএম

আরও পড়ুন