ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

শীতের আগে এসির যত্নে যেসব কাজ করা জরুরি

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০১:২৫ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০২৪

গরমে স্বস্তি পেতে কিংবা বর্ষায় ঘরেরে আর্দ্রতা ঠিক রাখতে এসি ব্যবহার করেন। শীত প্রায় দোর গোড়ায়। রাতের হীম জানান দিচ্ছে শীতের আগমন। রাতে বেশিরভাগ এখন এসি বন্ধ করেই ঘুমাচ্ছেন। কয়েকদিন পর দিনেও এসি বন্ধ রাখতে হবে। শীতের সময় দীর্ঘদিন এসি বন্ধ রাখতে হবে।

তিন-চার মাস বন্ধ থাকবে এসি। তারপর এসি চালিয়ে নানান ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। তাই আগেই কয়েকটি কাজ করতে পারেন। এতে দীর্ঘদিন এসি বন্ধ থাকলেও কোনো সমস্যা হবে না। জেনে নিন শীতের আগে এসির যে কাজগুলো করা জরুরি-

>> এসি প্যাক করার আগে এসি-র ভিতরে এবং বাইরে জমা হওয়া ধুলোবালি সব সময় পরিষ্কার করতে হবে। এসি ফিল্টার বার করে তা পরিষ্কার করতে হবে কিংবা তা বদলে নিতে হবে।

আরও পড়ুন

>> কুলিং কয়েলের সাফাই করতে হবে। শুধু তা-ই নয়, ড্রেনেজ পাইপও সঠিক ভাবে পরিষ্কার করা আবশ্যক। এসি পরিষ্কার করার পরে তা সম্পূর্ণ ভাবে শুকিয়ে নিতে হবে। এই বিষয়টি খুব জরুরি।

>> এসি যদি পুরোপুরিভাবে না শুকিয়ে নেওয়া হয়, তাহলে সেটা ওই অবস্থায় প্যাকিং করলে আর্দ্রতা বাড়ে। ফলে এসি খারাপ হয়ে যাওয়ার আশঙ্কা প্রবল হয়ে ওঠে।

>> এরপর ঘরের এসি মেশিনটিকে শক্তপোক্ত কাপড় বা প্লাস্টিকের শিট ব্যবহার করে সম্পূর্ণ রূপে ঢেকে দিতে হবে। ধুলোময়লা এবং আর্দ্রতার হাত থেকে রক্ষা পাবে এসি মেশিন।

>> যেখানে সেখানে এসি ইনস্টল করা একেবারেই উচিত নয়।। এসি এমন জায়গায় লাগাতে হবে, যেখানে কোনো রকম আর্দ্রতা থাকে না। আর তাপমাত্রাও থাকে একই রকম। সেই সঙ্গে এসিতে যেন বৃষ্টির পানি না লাগে, সেদিকেও লক্ষ্য রাখা উচিত।

>> এসির সব যন্ত্রাংশ আলাদা আলাদা ভাবে প্যাক করতে হবে। যাতে তা ক্ষতিগ্রস্ত না হয়। এর পাশাপাশি রিমোট কন্ট্রোল, ম্যানুয়াল এবং অন্যান্য সামগ্রীও সুরক্ষিত রাখতে হবে।

আরও পড়ুন

সূত্র: নিউজ১৮

কেএসকে/এমএস

আরও পড়ুন