ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

বৃষ্টির সময় সকালে বাইক স্টার্ট করার আগে যা করবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০৫:১৮ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০২৪

বাইকে প্রতিদিন কর্মস্থলে যাওয়া আসা করছেন। আবার যে কোনো জায়গায় ঘুরতে গেলেও সফরসঙ্গী হচ্ছে আপনার শখের বাইকটি। পাহাড় কিংবা সমুদ্র যেখানে খুশি ছুটে যাচ্ছেন বাইকটি সঙ্গে নিয়ে। বৃষ্টি বা ঠান্ডার সময় সকালে বাইক স্টার্ট করা কিন্তু চ্যালেঞ্জের বিষয়।

এক্ষেত্রে কিন্তু একটি বাড়তি যত্নশীল হতে হবে বাইকের প্রতি। তাহলে বাইক অনেকদিন পর্যন্ত ভালো থাকবে। এছাড়া প্রতিদিন সকালে বাইক স্টার্ট করেই চলতে শুরু করেন, যা করা একদমই ঠিক নয়। বাইকের ইঞ্জিন এবং ক্লাচ প্লেটের আয়ু কমিয়ে দেয় এই ভুল।

বেশিরভাগ মানুষই সকালে বাইক স্টার্ট করেই গন্তব্যস্থলে রওনা দেয়। অনেকের কাছে এটি সাধারণ ব্যাপার, তবে যদি ইঞ্জিনের আয়ু বাড়াতে চান তাহলে এমনটা করা উচিত নয়। বাইক স্টার্ট করার সঙ্গে সঙ্গে স্টার্ট করলে ইঞ্জিনের ক্ষতি হয়। আপনি অবিলম্বে এই ক্ষতি লক্ষ্য করবেন না, তবে দীর্ঘ সময় পর আপনার বাইকে সমস্যা দেখা দিতে শুরু করবে।

বাইক স্টার্ট করার পর অবিলম্বে সেটি চালানোর পরিবর্তে ইঞ্জিন কিছু সময়ের জন্য গরম করা উচিত। আপনার বাইকটি ২-৩ মিনিট ওয়ার্ম আপ করার দরকার নেই, বরং ওয়ার্ম আপের জন্য মাত্র ১০ সেকেন্ড যথেষ্ট। তাতেই আপনার কাজ হয়ে যাবে। মনে রাখবেন এই সময়টাতে বাইক খুব বেশি রেভ করা উচিত নয়।

সকালে বাইক স্টার্ট করার পর খুব বেশি রেভ করলে যন্ত্রাংশে ঘর্ষণ বেড়ে যায়, যা ইঞ্জিন নষ্ট হওয়ার ঝুঁকি বাড়ায়। বাইক স্টার্ট করার পর আপনাকে হালকা আরপিএম-এ ছেড়ে দিতে হবে।

বেশিরভাগ বাইক বিশেষজ্ঞরা ইঞ্জিন ভালো রাখতে কিছুক্ষণের জন্য সেটি সকালে গরম করার পরামর্শ দেন। আসলে যখন বাইকটি দীর্ঘ সময় ধরে পার্ক করা থাকে, তখন ইঞ্জিনের তেল ইঞ্জিনের ভেতরে এক জায়গায় জমে যায়। এর কারণে ইঞ্জিনের যন্ত্রাংশের তৈলাক্তকরণ কমে যায়।

এমন পরিস্থিতিতে যদি বাইক অবিলম্বে স্টার্ট করা হয় এবং চালানো হয় তবে যন্ত্রাংশগুলি অল্পদিনেই জীর্ণ হয়ে যেতে পারে। বাইক স্টার্ট করে কিছুক্ষণ রেখে দিলে যন্ত্রাংশের তৈলাক্ততা পুনরুদ্ধার হয়।

বৃষ্টির সময় কিংবা ঠান্ডা আবহাওয়াতেও বাইক এবং গাড়ি স্টার্ট করে কিছু সময়ের জন্য গরম করা ভালো, কারণ কম তাপমাত্রার কারণে ইঞ্জিনের তেল ঘন হয়ে যায়। বৃষ্টির দিন বাইক চালু করার আগে কিছুক্ষণ গরম করে নিন।

সূত্র: নিউজ১৮

কেএসকে/জেআইএম

আরও পড়ুন