ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

পুরোনো ফোন বিক্রির আগে যা করা জরুরি

ফিচার ডেস্ক | প্রকাশিত: ১২:০৩ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০২৪

বাজারে নতুন মডেলের ফোন এলেই অনেকে পুরোনো ফোনটি বিক্রি করে দেন কিংবা কাউকে দিয়ে দেন। তবে মনে রাখবেন পুরোনো ফোন বিক্রি করার আগে বা বদলানোর আগে সতর্ক হওয়া প্রয়োজন।

নিজের ব্যক্তিগত তথ্য থেকে অনান্য় প্রয়োজনীয় জিনিস সব ডিলিট না করেন তাহলে পরে বড় বিপদ হতে পারে। আপানর ব্যক্তিগত তথ্য ভুল হাতে চলে গেলে তা দিয়ে আজকাল কী কী করা সম্ভব সেই বিষয়ে কম-বেশি জানেন অনেকেই।

তাই পুরোনো মোবাইল বদলানোর আগে এই কাজগুলো অবশ্যই করে রাখুন। দেখে নিন কী করবেন-

>> ফোন থেকে ব্যাংকিং তথ্য মুছে ফেলুন। স্মার্টফোনে অনেক ব্যক্তিগত তথ্য, ব্যাংকের লেনদেনের তথ্য জমা থাকে। তাই ফোন কাউকে দেওয়ার আগে সেই সব তথ্য মুছে ফেলা প্রয়োজন। ফোন বিক্রির আগে সেটিংস অপশনে গিয়ে সব ডাটা মুছে ফেলুন।

আরও পড়ুন

>> ফোন থেকে ই-ব্যাংকিং করে থাকলে, ফোন থেকে সব ‘হিস্ট্রি’ মুছে দিন। এসব তথ্য অন্য কারো হাতে গেলে লেনদেন সংক্রান্ত যাবতীয় তথ্য ফাঁস হয়ে যেতে পারে। আপনার ব্যবহারকারীর আইডি, পাসওয়ার্ড বা ব্যাংকের ক্রেডিট বা ডেবিট কার্ডের গোপন তথ্যও অন্যের হাতে চলে যাওয়ার সম্ভাবনা থাকে।

>> সব ধরনের অ্যাপলিকেশন থেকে সব অ্যাকাউন্ট ডিলিট করে দিন। আর ডিলিট করার আগে অবশ্যই সব অ্যাকাউন্ট লগ আউট করে দিন। গুগল অ্যাকাউন্ট লগ আউট করতে ভুলবেন না।

>> ফোন বিক্রির আগে মনে করে সিমের পাশাপাশি মাইক্রো এসডি কার্ডটিও বার করে নেবেন। সেটি থেকে গেলে মেমরিতে যা যা আছে তা অন্যের হাতে চলে যাবে। ফোনে যদি অডিও, ভিডিও, ছবির ব্যাকআপ থাকে, সেগুলোও মুছে দিতে হবে।

>> এখনকার বেশিরভাগ স্মার্টফোনে কল লিস্ট, মেসেজের ব্যাক আপ থাকে। কোনো কোনো ফোনে আবার কল রেকর্ডিং-এর ব্যাকআপ থাকে। তাই মনে করে সেই সব মুছে দিন। যদি প্রয়োজন হয় তাহলে সেই সব রেকর্ড, কল বা মেসেজের ব্যকআপ আপনার গুগল ড্রাইভে রেখে দিতে পারেন।

>> ফোনটি বদলাতে দেওয়ার আগে একবার ফ্যাক্টরি রিসেট করে দিতে পারেন। ফ্যাক্টরি রিসেট করার সময় ব্যাকআপ অপশনটি ডিসেবেল করে দেবেন।

আরও পড়ুন

কেএসকে/এমএস

আরও পড়ুন