ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

ফোনের ভাইরাস দূর করতে সাহায্য করবে গুগল

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০৩:০১ পিএম, ০৫ সেপ্টেম্বর ২০২৪

সার্চ ইঞ্জিন গুগলের রয়েছে অসংখ্য ফিচার। নানান কাজে প্রথম ভরসা হতে পারে গুগল। গুগলে যখন যা ইচ্ছা সার্চ করছেন। যা জানতে ইচ্ছা হচ্ছে সার্চ করে জেনে নিচ্ছেন। শুধু সার্চের জন্যই নয় গুগলের রয়েছে আরও অসংখ্য ফিচার।

এখন আপনার ফোনে ভাইরাস থাকলে তা সরাতে সাহায্য করবে গুগল। গুগল প্লে স্টোরের মাধ্যমে সহজেই জেনে নিতে পারবেন ফোনে কোনও ক্ষতিকর অ্যাপ রয়েছে কি না।

অ্যান্ড্রয়েড ফোনে গুগল প্লে স্টোর থেকেই সব অ্যাপ ডাউনলোড করতে হয়। যদি কোনও ভুল অ্যাপ ইন্সটল হয়, তাহলে তা ফোনের ক্ষতি করতে পারে। তাই অ্যাপগুলি সব সময় যাচাই করে ডাউনলোড করা উচিত। অনেক সময় বেশ কিছু অ্যাপ গোপনে ইন্সটল হয়ে থাকে ফোনে। তাই গুগল প্লে স্টোরে অবশ্যই সেটি স্ক্যান করে নেওয়া উচিত।

গুগল প্লে স্টোর থেকে শুধু অ্যাপ ডাউনলোড করা নয়, কোনো গোপন অ্যাপ রয়েছে কি না তাও জানা যায়। এর জন্য প্লে প্রোজেক্ট নামক একটি ফিচার চালু করেছে গুগল। যা লাখ লাখ ব্যবহারকারীদের ক্ষতিকর অ্যাপ থেকে বাঁচানোর কাজ করে।

এই প্লে প্রোজেক্ট ফিচারের মাধ্যমে পুরো স্মার্টফোন স্ক্যান করা যাবে। যদি কোনো ক্ষতিকর অ্যাপ থাকে সঙ্গে সঙ্গে ধরে ফেলবে। যেভাবে কাজটি করবেন-

>> প্রথমে গুগল প্লে স্টোর ওপেন করুন।
>> তারপর উপরে প্রোফাইল আইকনে ক্লিক করুন।
>> এবার এখানে মেনু সেকশনে প্লে প্রোজেক্ট অপশন পাবেন।
>> ওই অপশনে ক্লিক করা মাত্রই স্ক্যানিং শুরু হয়ে যাবে।
>> স্ক্যানিংয়ে ফোনে কোনো ভাইরাস রয়েছে কি না বা ক্ষতিকর অ্যাপ রয়েছে কি না দেখা হবে।
>> যদি কোনো ক্ষতিকর অ্যাপ না থাকে তাহলে সবুজ রঙে লেখা আসবে নো হার্মফুল অ্যাপস ফাউন্ড। আর যদি ভাইরাস থাকে তাহলে স্ক্রিনেই ভেসে উঠবে সেই তথ্য।

সূত্র: নিউজ১৮

কেএসকে/এএসএম

আরও পড়ুন