ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

আপনার হোয়াটসঅ্যাপ চ্যাট অন্য কেউ পড়ছে কি না বুঝবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ১১:৫৩ এএম, ০৫ সেপ্টেম্বর ২০২৪

বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। প্রতিনিয়ত মেসেজ, ছবি, ভিডিও, ফাইল আদান-প্রদান চলছে হোয়াটসঅ্যাপে। প্রতিদিন প্রায় দুশো কোটির বেশি মানুষ ব্যবহার করছেন প্ল্যাটফর্মটি। ব্যবহারকারীদের অভিজ্ঞতা ভালো করতে হোয়াটসঅ্যাপ অসংখ্য ফিচার আনছে।

হোয়াটসঅ্যাপের সব মেসেজই এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড। অন্য কেউ তো বটেই জুকারবার্গের সংস্থাও সেই মেসেজ দেখতে পায় না। কিন্তু অনেক সময় ব্যবহারকারীর মনে সন্দেহ জাগে, তাদের অ্যাকাউন্টের অ্যাক্সেস অন্য কারো হাতে চলে যায়নি তো! এই সন্দেহ নিরসন করা যায় খুব সহজেই।

মেসেজ পড়ার সঙ্গে সঙ্গে বার্তার নিচে দুটো টিক পড়ে। সঙ্গে সেটা আকাশি রঙের হয়ে যায়। এখন যদি কোনো ইউজার দেখেন, তিনি মেসেজ পড়েননি, কিন্তু মেসেজের নিচে দুটি টিক পড়ে গিয়েছে, আর বদলে গিয়েছে রঙও, তাহলে বুঝতে হবে তার অ্যাকাউন্টে অন্য কেউ অ্যাক্সেস করছেন।

কিন্তু কে অ্যাক্সেস করছে। এজন্য বিশেষ খোঁজাখুঁজি করার দরকার নেই। খুব সহজে এর হদিশ পেতে পারেন ব্যবহারকারী। আর যদি অ্যাকাউন্টে অন্য কারো অ্যাক্সেস থাকে, তাহলে তা খুব সহজে রিমুভও করা যায়।

এজন্য সবার প্রথমে হোয়াটসঅ্যাপের ‘লিঙ্কড ডিভাইস’ অপশনে যেতে হবে। এর মাধ্যমেই একটা হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টকে একাধিক ডিভাইসের সঙ্গে যুক্ত করা হয়। এই ফিচারের ফায়দা তুলে অন্যের অ্যাকাউন্টে ঢুকে পড়েন অনেকেই।

প্রথমে হোয়াটসঅ্যাপ খুলে উপরের ডানদিকে লম্বালম্বি তিনটে বিন্দুতে ক্লিক করতে হবে। ড্রপডাউন মেনু চলে আসবে। তাতে একাধিক অপশন রয়েছে। এখানে ‘লিঙ্কড ডিভাইস’ অপশনও থাকবে। এতে ক্লিক করলে কোন কোন ডিভাইসের সঙ্গে অ্যাকাউন্ট লিঙ্কড রয়েছে তা দেখা যাবে।

এখন ইউজার যদি দেখেন, এমন কোনো ডিভাইসে তার অ্যাকাউন্ট লিঙ্কড রয়েছে যা তিনি করেননি, এখান থেকে সেটা রিমুভ করতে পারবেন তিনি। তাহলে যে ব্যক্তির কাছে অ্যাকাউন্টের অ্যাক্সেস ছিল, তিনি আর ঢুকতে পারবেন না।

লিঙ্কড ডিভাইসের মাধ্যমে একাধিক ডিভাইসে অ্যাকাউন্ট ওপেন করলে সতর্ক থাকার পরামর্শ দেন টেক বিশেষজ্ঞরা। তারা বলেন, সব সময় লগ আউট করা উচিত। তবেই অ্যাকাউন্ট সুরক্ষিত থাকবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/এএসএম

আরও পড়ুন