ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

আইফোন ১৬ সিরিজে যেসব ফিচার থাকবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০৫:২০ পিএম, ৩১ আগস্ট ২০২৪

প্রত্যেক সিরিজের মতোই এই সিরিজেও মোট ৪টি মডেল থাকবে। সেগুলো হলো আইফোন ১৬, আইফোন ১৬ প্লাস, আইফোন ১৬ প্রো আর আইফোন ১৬ প্রো ম্যাক্স। সেপ্টেম্বরেই আসছে আইফোন ১৬। গত বছর আইফোন ১৫ লঞ্চ হওয়ার পরই আইফোন ১৬ কেমন হবে, কী কী ফিচার থাকতে পারে, কেমন হবে ক্যামেরা এসব নিয়ে চর্চা শুরু হয়ে গিয়েছে।

এরই মধ্যে আইফোন ১৬-এর ফিচার সম্পর্কে অনেক তথ্যই সামনে এসেছে। শোনা যাচ্ছে, আগের মডেলগুলো থেকে এইবারের মডেলে এসেছে নানা পরিবর্তন। এ বারে প্রো মডেলের ডিসপ্লের আকার বেড়ে হচ্ছে যথাক্রমে ৬.৩ ইঞ্চি এবং ৬.৯ ইঞ্চি। তবে ডিসপ্লের আকার বাড়লেও ফোনের আকার কিন্তু বাড়বে না।

ফোনের ডিসপ্লের বেজেল আরও পাতলা করা হয়েছে নতুন এই সিরিজ। তবে নন প্রো মডেল ১৬ এবং ১৬ প্লাসের ক্ষেত্রে আকার বা বেজেলে কোনো পরিবর্তন হয়নি। নন প্রো মডেলব দুটিতে ডিসপ্লের রিফ্রেশ রেট থাকতে পারে ৬০ হার্জ।

ক্যামেরার লেন্সেও পরিবর্তন এসেছে। নতুন সিরিজের ক্যামেরা সজ্জায় অ্যাপেল ফিরিয়ে আনতে চলেছে পাঁচ বছর আগের আইফোনের ক্যামেরার ধাঁচ। অর্থাৎ লেন্স দুটো থাকবে লম্বালম্বি ভাবে। যে লেন্সের একটা ৪৮ মেগাপিক্সেলের মেন সেন্সর অন্যটা ১২ মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড লেন্স।

আইফোন ১৬ প্রো আর প্রো ম্যাক্সে গত বারের মতোই তিনটি ক্যামেরা। ৪৮ মেগাপিক্সেলের মেন ক্যামেরা, ৪৮ মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড আর একটা ৫ এক্স অপটিকাল জুম লেন্স থাকবে। আইফোন ১৬ সিরিজের চারটি মডেলেই ব্যাটারির ক্ষমতা সামান্য বাড়ছে। সঙ্গে প্রো মডেল দু’টিতে ৪০ ওয়াটের চার্জিং সাপোর্ট, ২০ ওয়াটের ম্যাগসেফ চার্জিং তো থাকছেই। নন প্রো মডেলে থাকছে যথাক্রমে ২৭ ওয়াট আর ১৫ ওয়াট চার্জিং সাপোর্ট।

সবচেয়ে চমকপ্রদ খবর হচ্ছে এই ফোনে পানে এআই ফিচার। চারটি মোবাইলেই থাকবে অ্যাপেল ইন্টালিজেন্স। তবে সবচেয়ে বড় যে চমক এই নতুন সিরিজে থাকতে চলেছে তা হলে আইফন ১৬ সিরিজের চারটি মডেলেই থাকছে ‘ক্যাপচার’ বোতাম। অর্থাৎ ফোনের লক না খুলেও কেবল এই বোতাম টিপেই খুব সহজে ক্যামেরা খুলে ছবি তোলা যাবে।

সূত্র: দ্য ইকোনোমিক টাইমস

কেএসকে/জেআইএম

আরও পড়ুন