ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

শক্তিশালী পাসওয়ার্ড তৈরিতে মাথায় রাখুন ৫ বিষয়

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০৪:৩৯ পিএম, ৩০ আগস্ট ২০২৪

হ্যাকারদের যন্ত্রণায় কোনো ডিভাইস বা অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার উপায় নেই। ঠিকই কোনো না কোনোভাবে হ্যাক করে নিচ্ছে ডিভাইস, অ্যাকাউন্ট। চুরি করছে তথ্য, হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা। এজন্য বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন আপনার ডিভাইস এবং অ্যাকাউন্টের জন্য শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন।

শক্তিশালী পাসওয়ার্ড হলো এমন একটি পাসওয়ার্ড যা পরীক্ষার মাধ্যমে এবং অনুমানের দ্বারা সহজেই অ্যাক্সেস প্রতিরোধ করে। তবে পাসওয়ার্ড সুরক্ষায় কিছুদিন পর পর পাসওয়ার্ড পরিবর্তন করুন। এইসব পাসওয়ার্ড তৈরি করার সময় কয়েকটি বিষয় আমাদের খেয়াল রাখতে হবে। নাহলে সমস্যায় পড়তে পারেন আপনি।

১. দীর্ঘ এবং বৈচিত্র্যময় উভয় পাসওয়ার্ড তৈরি করুন।

২. কমপক্ষে ১৫টি লেটারের জন্য, অক্ষর, সংখ্যা এবং চিহ্নগুলোকে একত্রিত করে একটি পাসওয়ার্ড তৈরি করতে হবে। যা সহজেই জটিল পাসওয়ার্ড পরিচালনা করতে সাহায্য করতে পারে এবং নিরাপত্তা বাড়াতে পারে।

৩. অনুমানযোগ্য পাসওয়ার্ডগুলো এড়িয়ে চলুন। নিজেদের পোষা প্রাণীর নাম বা জন্মের বছরের মতো সুস্পষ্ট, যেগুলো খুব সহজেই অনুমান করা যায়। এগুলো এড়িয়ে চলুন। বাস্তব শব্দের উপর ভিত্তি করে পাসওয়ার্ড অভিধান আক্রমণের জন্য ঝুঁকিপূর্ণ।

৪. পাসওয়ার্ডের ক্ষেত্রে কিছু ক্যারেক্টার ব্যবহার করতে হয়। এই তালিকায় রয়েছে @ কিংবা _ অথবা #, এইগুলো ব্যবহার করলে আপনার পাসওয়ার্ড মনে রাখতে সুবিধা হবে। খুব জটিল কিছু ক্যারেক্টার ব্যবহার করলে পাসওয়ার্ড মনে রাখতে অসুবিধা হতে পারে।

৫. বিভিন্ন অ্যাকাউন্টে পাসওয়ার্ড পুনরায় ব্যবহার করা এড়িয়ে চলতে হবে। পাসওয়ার্ড পুনঃব্যবহার ঝুঁকি বাড়ায় যদি একটি অ্যাকাউন্টের সঙ্গে আপোস করা হয়। প্রতিটি অ্যাকাউন্টের জন্য আলাদা পাসওয়ার্ড নিরাপত্তা বাড়িয়ে তোলে।

কেএসকে/এএসএম

আরও পড়ুন