ভিডিও EN
  1. Home/
  2. তথ্যপ্রযুক্তি

এক চার্জে ১৩০ কিলোমিটার চলবে বিএমডব্লিউর ই-স্কুটার

তথ্যপ্রযুক্তি ডেস্ক | প্রকাশিত: ০৩:৪৩ পিএম, ১০ আগস্ট ২০২৪

বিশ্বের অন্যতম বিলাসবহুল গাড়ি সংস্থা বিএমডব্লিউ। চার চাকার পাশাপাশি দুই চাকার যান বাজারে এনেছে সংস্থা। সবশেষ বৈদ্যুতিক বাইক, স্কুটার বাজারে এনেছে তারা। অসংখ্য ফিচারের সুবিধা পাবেন এই স্কুটারে। সংস্থার নতুন ই-স্কুটার হচ্ছে বিএমডাব্লিউ সিই ০৪ ইলেকট্রিক স্কুটার।

বিএমডাব্লিউ ইলেকট্রিক স্কুটারে রয়েছে ৮.৫ কিলোওয়াট আওয়ার ক্ষমতা সম্পন্ন ব্যাটারি প্যাক। সর্বোচ্চ ৪১ হর্সপাওয়ার শক্তি এবং ৬১ নিউটন মিটার টর্ক তৈরি করতে পারে এই স্কুটার। একবার ফুল চার্জ হয়ে গেলে ১৩০ কিলোমিটার রাস্তা যেতে পারবে। কোম্পানির দাবি, ফাস্ট চার্জার দিয়ে চার্জ করলে ০-১০০ শতাংশ চার্জ হতে সময় লাগবে ১ ঘণ্টা ৪০ মিনিট। তবে সাধারণ চার্জার দিয়ে করলে ফুল চার্জ করতে সময় লাগবে ৪ ঘণ্টা।

স্পোর্টস বাইকের মতো এই স্কুটারে রয়েছে অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম এবং চাকার দু’প্রান্তেই ডিস্ক ব্রেক। স্কুটির সর্বোচ্চ গতি ১২০ কিমি প্রতি ঘণ্টা। ০ থেকে ৫০ কিমি প্রতি ঘণ্টা গতি স্পর্শ করতে সময় নেয় মাত্র ২.৬ সেকেন্ড। গতি ও রেঞ্জের পাশাপাশি ভরপুর ফিচার্স যুক্ত করা হয়েছে স্কুটারে।

বিএমডাব্লিউ মটোরাড কানেক্টিভিটি পাওয়া যাবে স্কুটারে। গাড়ির মতো এই স্কুটারে দেওয়া হয়েছে ১০. ২৫ ইঞ্চি টিএফটি ডিসপ্লে। সঙ্গে স্মার্টফোন কানেক্টিভিটি, নেভিগেশন, কল/মেসেজ এলার্ট এবং ইউএসবি চার্জার। স্কুটারে তিনটি রাইডিং মোড পাওয়া যাবে। চালকের সুবিধার্থে অতিরিক্ত নিয়ন্ত্রণ ব্যবস্থা রয়েছে এই দু চাকায়। মিলবে ডাইনামিক ট্র্যাকশন কন্ট্রোল এবং এবিএস প্রো সিস্টেম।

স্কুটারের সিটের ডিজাইন একদম ফ্ল্যাট, উচ্চতা ৭৮০ মিলিমিটার। দুটি চাকার আয়তন ১৫ ইঞ্চি। এতে পাওয়া যাবে এলইডি লাইটিংয়ের সুবিধা। কোম্পানির দাবি, এটি একটি অত্যাধুনিক প্রযুক্তি এবং সুরক্ষা সমৃদ্ধ ইলেকট্রিক স্কুটার। ভারতীয় বাজারে বিএমডাব্লিউ সিই ০৪ ইলেকট্রিক স্কুটারের দাম রাখা হয়েছে ১৪ লাখ ৯০ হাজার রুপি (এক্স-শোরুম)। দেশের বাজারে কবে এই স্কুটার পাওয়া যাবে, আদৌ আসবে কি না জানা যায়নি।

সূত্র: লাইভ মিন্ট

কেএসকে/জেআইএম

আরও পড়ুন